Nation

অসন্তোষ প্রকাশ করে মোদিকে চিঠি মমতার, বললেন আস্থা হারাচ্ছে রাজ্য !

জিএসটির ক্ষতিপূরণ দেবে বলেও কেন্দ্র তা দিল না, সমস্যার মধ্যে রাজ্যগুলি

দেবশ্রী কয়াল : আবারও অভিযোগ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। একেই করোনার জেরে অর্থনৈতিক হাল একেবারে বেহাল। তার উপরে ঠিকমতো ক্ষতিপূরণ দিচ্ছে না কেন্দ্র। সেই নিয়েই ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। মমতা বন্দোপাধ্যায়, মোদীকে চিঠিতে জানান, কেন্দ্র জিএসটির ক্ষতিপূরণ না দেওয়ার কারনে কিন্তু রাজ্যগুলি ক্রমশ কেন্দ্র সরকারের প্রতি বিশ্বাস হারাচ্ছে। আর শুধু তাই নয়, এর সাথেই কিন্তু ক্ষুণ্ন হচ্ছে যুক্তরাষ্ট্রীয় কাঠামোও।

করোনা পরিস্থিতিতে আপাতত জিএসটি ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস কিন্তু দিয়েছিল কেন্দ্র। কিন্তু এখন তা দিচ্ছে না কেন্দ্র সরকার। ফলে কেন্দ্রের অপারগতার নীতির বিরোধিতা করে মমতা বন্দোপাধ্যায় লিখেছেন, জিএসটি ক্ষতিপূরণ নিয়ে কেন্দ্র সরকারের যে মনভাব তাতে আমি ব্যথিত। যদি এমন ভাবেই চলতে থাকে তাহলে রাজ্য সরকারগুলি কিন্তু কেন্দ্রের ওপরে আস্থা হারাতে একপ্রকার বাধ্য হবে। আর তাতে যুক্তরাষ্ট্রীয় কাঠামোরও ক্ষতি হবে।

এদিন চিঠিতে অভিযোগ জানিয়ে মমতা বন্দোপাধ্যায় বলেন, ‘গত ১৪ মার্চ কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছিলেন জিএসটি ক্ষতিপূরণ দেওয়া হবে। কিন্তু তা দেওয়া হয়নি। অনেক রাজ্য, কর্মীদের বেতন দিতে পারছে না।’ সেক্ষেত্রে মমতা বন্দোপাধ্যায় পরামর্শ দিয়ে বলেন, প্রয়োজনে এখন কেন্দ্র অল্প সুদে টাকা ধার দিতে পারে রাজ্য গুলিকে। তাহলে খানিক সমস্যার সমাধান হবে। নাহলে কিন্তু পরিস্থিতি শুধরানোর বদলে বিগড়ে যাবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: