West Bengal

আর নেই জেলা পর্যবেক্ষকের পদ, গড়ছে নয়া পরিকল্পনা

ভোটের আগেই বড়সড় সাংগঠনিক বদল করছেন মমতা, তৈরী করলেন চেয়ারম্যান এর পদ

দেবশ্রী কয়াল : লক্ষ্য এখন কেবল একটাই, ২১শের বিধানসভা নির্বাচন। আর সেই কথা মাথায় রেখেই সংগঠন কে চাঙ্গা করতে ব্যস্ত তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়। গতকাল দলীয় নেতাদের সাথে তিনি করেন ভার্চুয়াল বৈঠক। আর এর পরেই তৃণমূল কংগ্রেসে জেলা পর্যবেক্ষকের পদটিই তুলে দিলেন দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তার বদলে তৈরী করা হল ‘চেয়ারম্যান’ পদ।

গতকাল বৃহস্পতিবার দলে বড়সড় সাংগঠনিক রদবদল করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাত্‍পর্যপূর্ণভাবে জেলা পর্যবেক্ষকের পদটিই তুলে দিয়েছেন তিনি। এদিন ওই পদ থেকে সুব্রত বক্সী, পার্থ চট্টোপাধ্যায়, শুভেন্দু অধিকারী, অরূপ বিশ্বাস, ফিরহাদ হাকিমদের অব্যহতি দিয়েছেন নেত্রী। পরিবর্তে একটি রাজ্যস্তরের স্টিয়ারিং কমিটি গঠন করেছেন। যে কমিটিতে সুব্রত বক্সী, পার্থ চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম, শুভেন্দু অধিকারী, অভিষেক বন্দ্যোপাধ্যায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায় এবং শান্তা ছেত্রীকে রাখা হয়েছে। কমিটিতে অরূপ বিশ্বাসের নাম নেই।

এই সমস্ত কিছুই ভোটের জন্য তা কিন্তু একেবারে স্পষ্টত। এদিন তৃণমূলের এক রাজ্য নেতা বলেন, এর অর্থ পরিষ্কার। একুশের ভোটের টিকিট দেওয়ার বিষয়টি সরাসরি কালীঘাটের হাতে রইল। অর্থাৎ সর্বশেষ সিদ্ধান্ত কিন্তু মমতা বন্দোপাধ্যের হাতে বলেই ধরে নেওয়া হচ্ছে।

এদিকে, জেলা পর্যবেক্ষকের পদটিকে বাতিল করে গঠিত হয়েছে ‘চেয়ারম্যান’ পদটি। যদিও দলীয় নেতাদের বক্তব্য, ওই পদের তেমন কোনও গুরুত্ব নেই, আসল ক্ষমতা থাকবে জেলা সভাপতির হাতেই।

তবে এখন থেকেই যেরূপ প্রস্তুতি নিতে শুরু করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়, তার থেকে বোঝাই যাচ্ছে ২১শের ভোটের জন্য তিনি জোর কদমে মাঠে নেমে গেছেন। গত ২১শে জুলাই শহীদ স্মরণের ভার্চুয়াল সভাতেই বিজেপিকে উদ্দেশ্য করে তিনি বলেছেন, বাংলাতে বাইরের কাউকে প্রবেশ করতে দেব না। বাংলাতে শাসন আমরাই করব। তিনি আরও বলেন বিজেপির মত তুচ্ছ দল তৃণমূল কংগ্রেসের কিছু করতে পারবে না, যতই তারা চক্রান্ত করুক। এদিকে এর প্রিয় আগামী ভোটের রূপরেখা তৈরী করতে অমিত শাহের ডাকে দিল্লি গেছিলেন দিলীপ ঘোষ ও রাহুল সিনহা। এই ভোট যে খুব কঠিন এবং চ্যালেঞ্জিং হতে চলেছে তা স্পষ্টত দৃশ্যমান। তবে কে জিতবে বিধানসভার ভোট বাংলায় তাই দেখার পালা।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: