Big Story

সিবিআই নজরে মমতা ঘনিষ্ঠ শুভাপ্রসন্ন, প্রাক্তন মেয়র শোভন : তদন্তের গেরোফাঁসে পশ্চিমবঙ্গ হেরিটেজ কমিশন

২০০৭ থেকে ২০১১ পর্যন্ত বাম বিরোধী বিশিষ্ট জনেরা এবার তদন্তের মুখে। তবে বর্তমানে অনেকেই নতুন মুখ।

নিউজ ডেস্ক : আবারও সিবিআই জ্বরে ভূত দেখছে রাজ্য সরকার। একের পর এক মামলা। বীরভূমের গণহত্যা থেকে শিক্ষক নিয়োগ দুর্নীতি, গোরু পাচারের মামলায় মন্ত্রী ও অনুব্রতর জেরা ধাক্কায় হযবরল পরিস্থিতি। এর সাথেই শুরু হচ্ছে হলো মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ শিল্পী শুভাপ্রসন্নকে নিয়ে। তালিকায় আছেন একদা মমতার ঘনিষ্ঠ কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়।

প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোটের বিচারপতি অমৃতা সিনহা। অভিযোগ, মেয়র থাকাকালীন ত্রিপুরা ভবন নামের একটি হেরিটেজ বাড়ির অংশ বিক্রি করে দেওয়া হয় । সেই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা।

তৃণমূল ঘনিষ্ঠ শিল্পী শুভাপ্রসন্ন চট্টোপাধ্যায়ের। কারণ, বেশ কয়েক বছর ধরেই রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান পদে রয়েছেন তিনি। প্রশ্ন উঠেছে কেন ওই বাড়ি ভাঙার ব্যাপারে ছাড়পত্র দিয়েছিল রাজ্য হেরিটেজ কমিশন। কমিশনের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলা কলকাতা হাইকোর্টে গড়ায়। সেই মামলায় রায় ঘোষণা করল আদালত।

হেরিটেজ সম্পত্তি বিক্রি করার অভিযোগে শিল্পী শুভাপ্রসন্ন ভট্টাচার্য জানিয়েছেন, ১০ থেকে ১১ বছর আগের ঘটনা। তখন এই হেরিটেজ বাড়ি বিক্রির ছাড়পত্র দিয়েছিলাম৷ কিন্তু যে জায়গার কথা বলা হচ্ছে সেটা ত্রিপুরা হাউস থেকে ১০০ মিটার দূরে৷ তাই আইনি কোনও বাধা ছিল না৷ আদালতের নির্দেশ না দেখে এখনই কিছু বলতে নারাজ শিল্পী।

বর্তমানে যে কমিটি কাজ করছেন তার মধ্যে বেশ কয়েকজন নতুন হলেও বাকিরা সকলেই পুরানো। দেখে নিন একনজরে করা এখন দায়িত্বে আছেন। শ্রী শুভপ্রসন্ন চেয়ারম্যান , ২) ডাঃ সুগত বোস সদস্য, ৩) শ্রী আলাপন বন্দ্যোপাধ্যায় সদস্য ৪), শ্রী সুবোধ সরকার সদস্য, ৫) শ্রী পার্থ রঞ্জন দাস সদস্য, ৬) শ্রী হর্ষবর্ধন নেওটিয়া সদস্য, ৭) শ্রী রুদ্র চ্যাটার্জি সদস্য, ৮) শ্রী উমেশ চৌধুরী সদস্য, ৯) শ্রী মেহুল মোহনকা সদস্য
১০) সদস্য কল্যাণ রুদ্র ডা, ১১) শ্রী দেবাঞ্জন মন্ডল সদস্য, ১২) শ্রী সঞ্জয় বসু সদস্য, ১৩) শ্রী দেবাশিস ভট্টাচার্য সদস্য, ১৪) শ্রী বিশ্বনাথ মজুমর সদস্য, ১৫) শ্রী অনির্বাণ চৌধুরী সদস্য, ১৬) শ্রীকুমার ভট্টাচার্য সদস্য, ১৭) শ্রী অনিন্দ্য করফর্মা সদস্য এবং ১৮ ) প্রত্নতত্ত্ব ও জাদুঘর পরিচালক

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: