Big Story

করোনা বিধি বহাল রেখে পশ্চিমবঙ্গে খুলছে আবারো আংশিক শিক্ষাপ্রতিষ্ঠান এবং চার আরো বহু বিষয়ে

অনেক ছোট ছোট প্রকল্প নিয়ে আলোচনা চলছে নবান্নে

তিয়াসা মিত্র : বহুদিনের বিক্ষোভ, আন্দোলন, মামলা প্রক্রিয়া চলার পরে আগামী ৩-রা ফেব্রুয়ারী খুলছে রাজ্যের সমস্ত স্কুল,কলেজ এবং ইউনিভার্সিটি, এমনি জানালেন রাজ্যের মুখমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তিনি বলেছেন – পঞ্চম থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত স্কুল হবে পাড়ায় অর্থাৎ ” পাড়ায় শিক্ষালয়ে প্রকল্পে” এবং অষ্টম থেকে দ্বাদশ শ্রেণী হবে তাদের নিজ স্কুল-এ। খুলছে প্রতিটি কলজে এবং প্রতিটি ইউনিভার্সিটি। তিনি আরো ঘোষণা করেন স্কলারশীপের বিষয়ে যেখানে বছরে ৬ হাজার জন করে শিক্ষার্থীদের বাছাই করা হবে তাদের মেধার ওপর ভিত্তি করে এবং সরকার থেকে তাদের করা হবে একাডেমিক সাহায্য।

এরই সাথে রাজ্যের অনেক বিষয়ে-এর ওপর শিথিল হলো কড়াকড়ি। রাজনৈতিক, সাংস্কৃতিক কর্মসূচিতে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড়। অডিটোরিয়াম, রেস্তোরাঁ, পানশালায় ৭৫ শতাংশ পর্যন্ত ছাড়। সিনেমা হলেও ৭৫ শতাংশ পর্যন্ত দর্শকে ছাড়। সুইমিং পুলেও ৭৫ শতাংশ পর্যন্ত ছাড়, খুলছে পর্যটন কেন্দ্র। বিমান ক্ষেত্রে ব্যাঙ্গালোর থেকে আসা বিমানে থাকবে পুরোনো কড়াকড়ি। লন্ডন থেকে আগত বিমানে শিথিল হলো অনেকটি নিয়ম। দুয়ারে সরকার প্রকল্প ক্ষেত্রে মাননীয়া জানিয়েছেন- বিষয়েটি আবারো শুরু হবে খুবই শিগ্রহি। এবং এরই পাশা পাশাপাশি অনেক ছোট ছোট প্রকল্প নিয়ে আলোচনা চলছে নবান্নে যা জানা গেছে মুখ্যমন্ত্রী মমতা বন্ধোপাধ্যায়ে-এর বক্তব্যের ভেতরে।

আনুষ্ঠানিক ক্ষেত্রে ছাড় দেয়াও হলো, এখন গুনেগুনে ২০০ জন নয় আমন্ত্রণ করা যেতে পারে ৭৫% মানুষকে তবে তা স্থানের ওপর নির্ভর করে করার কথা জানিয়ে দেন মুখমন্ত্রী। এরই সাথে রাতে লক ডাউন-এর সময়ে কোমল ১ ঘন্টা অর্থাৎ, রাত ১০ টা এর জায়গাতে ১১ তা থেকে সকাল ৫ তা পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত কিছু।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: