West Bengal

টোকেন ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিলো মেট্রো রেল কর্তৃপক্ষ

মেট্রো রেলে যাত্রী সংখ্যা আগের মতো বৃদ্ধি করতে আবারো টোকেন আনার কথা ভাবছে মেট্রো কর্তৃপক্ষ

চৈতালি বর্মন : আনলক পর্বে কলকাতার পাতালপথে দৌড় শুরু করে দিয়েছে মেট্রো রেল(Metro rail)। আস্তে আস্তে বাড়ছে যাত্রী সংখ্যাও। কিন্তু লকডাউনের আগে মেট্রো রেলে যাত্রী সংখ্যা দৈনিক যে হারে হত সেই মতন কিন্তু যাত্রী পাচ্ছে না কলকাতা মেট্রো রেল। প্রথমে মনে করা হয়েছিল লোকাল ট্রেন না চলার কারনে যাত্রী মিলছে না। কিন্তু লোকাল ট্রেন চলা শুরু হয়ে গিয়েছে প্রায় ১ মাস হতে চলল। কিন্তু তারপরেও লকডাউনের আগের যাত্রীসংখ্যার দেখা নেই। এর অন্যতম কারন হিসাবে উঠে আসছে ই-পাস বিধি ও টোকেন(E-pass rules and tokens) না দেওয়া। এরপরেই কলকাতা মেট্রো রেলের তরফে ই-পাসের কড়াকড়ি কমাবার পাশাপাশি যাতে আগামী বছরের শুরুর দিকেই টোকেন ফিরিয়ে আনা যায় সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মেট্রো সূত্রে জানা গিয়েছে। সব কিছু স্বাভাবিক থাকলে কলকাতা সহ রাজ্যে প্রথম পর্যায়ের ভ্যাকসিন পর্ন মিটে গেলেই হয়তো টোকেন ফিরিয়ে আনা হবে।

কোভিড কালে সংক্রমণ ঠেকাতেই আনলক পর্বে কলকাতা মেট্রো রেল চালুর মুখে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে টোকেন পরিষেবা থাকবে না টিকিটের জন্য। যে সব যাত্রীদের স্মার্টকার্ড আছে বা যারা স্মার্টকার্ড কিনে ব্যবহার করতে পারবেন কেবলমাত্র তাঁরাই ই-পাসের মাধ্যমে মেট্রো রেলে যাতায়াত করতে পারবেন। মূলত যাত্রীদের ভিড় ঠেকানোর জন্যই এই পদক্ষেপ নিয়েছিল মেট্রো। কিন্তু এতে মেট্রোতে যাত্রী সংখ্যা আগের তুলনায় চার ভাগের এক ভাগ হয়ে গিয়েছিল কারন অনেকেরই স্মার্টফোন না থাকায় ই-পাস বুক করতে পারছিলেন না। পরে বয়স্কদের ও ১৫ বছরের কম কিশোর-কিশোরী এবং মহিলাদের নন-অফিস টাইমে ই-পাস ছাড়া যাতায়াতের সুযোগ করে দেওয়া হয়। কিন্তু তাতেও যাত্রীসংখ্যা সে ভাবে বাড়েনি। তার জেরে এবার মেট্রো রেল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে ই-পাসের ভার লাঘব করা হবে।

সেই সঙ্গে প্রথম পর্যায়ের ভ্যাকসিন পর্ব মিটে গেলেই যত দ্রুত সম্ভব টোকেন ফেরানো হবে কলকাতা মেট্রো রেলে।সেই মতো কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, এবার থেকে অফিস টাইম বাদে অন্যসময় আর কারোরই ই-পাস আর লাগবে না। আগামী সোমবার থেকে এই ব্যবস্থা চালু হচ্ছে। প্রতি রবিবার সারা দিন কোনও ই-পাস লাগবে না। শুধুমাত্র স্মার্টকার্ড দিয়েই যাত্রীরা যাতায়াত করতে পারবেন। ছুটির দিনেও এই ব্যবস্থা থাকবে। বাকি দিনগুলিতে অর্থাত্‍ সোম থেকে শনিবার সকাল ৮:৩০ থেকে বেলা ১১টা পর্যন্ত লাগবে ই-পাস। আবার বিকেল ৫টা থেকে ৮টা পর্যন্ত ই-পাস লাগবে। বাকি সময় কোনও ই-পাস লাগবে না। পাশাপাশি, রাত সাড়ে ১০টা অবধি মিলবে মেট্রো পরিষেবা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: