Nation

মেট্রো চালু হওয়ার আগে, তার নির্দেশিকা জারি করল কেন্দ্র

একাধিক নিয়মের সাথে চালু করতে হবে মেট্রো পরিষেবা, মানতে হবে সকল সুরক্ষা বিধির নিয়ম

দেবশ্রী কয়াল : করোনার সংক্রমণের জেরে দীর্ঘ কয়েক মাস যাবৎ বন্ধ ছিল মেট্রো রেল পরিষেবা। তবে এখন স্বাভাবিক জীবনের ছন্দে ফিরতে চাইছেন মানুষ। মেট্রো বন্ধ থাকার কারনে অনেকেই নিত্য যাতায়াতের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হচ্ছে। তবে এবারে আগামী ৭ই সেপ্টেম্বর থেকে সারা দেশে চালু হতে চেলেছে মেট্রো রেল পরিষেবা। তবে কলকাতাতে লকডাউনের জেরে, ৮ই সেপ্টেম্বর থেকে চালু হবে মেট্রো রেল পরিষেবা। গত ১লা সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে আনলক পর্ব ৪। গাইডলাইন জারি করেছে কেন্দ্র। মেট্রো চালু নিয়েও নির্দেশিকা জারি করেছে কেন্দ্র।

এখন থেকে প্রতিটি মেট্রো স্টেশনে বসানো হবে স্যানিটাইজ মেশিন। প্রত্যেক যাত্রীকে করা হবে থার্মাল স্ক্যানিং, যদি কোনো যাত্রীর দেহের তাপমাত্রা বেশী থাকে তাহলে কোনোভাবেই তাকে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। এছাড়া মাস্ক ছাড়া অন্য যাত্রীর ঢোকার অনুমতি থাকছে না। কেউ না পরে এলে তাঁকে টাকা দিয়ে স্টেশন চত্বর থেকে মাস্ক কিনতে হবে যাত্রার জন্য। স্টেশনে থাকবে টোকেন পরিষেবা। তবে করোনা সংক্রমণ রুখতে স্মার্ট কার্ড ও অনলাইন পেমেন্টের ওপর জোর দেওয়ার কথা বলা হয়েছে। মেট্রোতে ওঠার সময় সবাইকে স্যানিটাইজার করা বাধ্যতামূলক।

আপ ডাউন লাইনের মেট্রো যাতে কোনোভাবেই এক সাথে স্টেশনে না প্রবেশ করে, সেদিকে নজর দারি রাখার জন্যে দেওয়া হয়েছে কড়া নির্দেশ। কোনোভাবেই যাতে স্টেশনের ভিতরে জটলা সৃষ্টি না হয় সেই দিকে খেয়াল রাখতে হবে, যাত্রীদের সংখ্যার ওপরে নজর রাখা হবে সিসি টিভির মাধ্যমে। প্রয়োজনে যাত্রী সংখ্যা বেশি হয়ে গেলে মেট্রোর দরজা বন্ধ করে দেওয়া হবে।

যাঁরা ট্রেনে দাঁড়াবে তাদের মধ্যে অবশ্যই থাকতে হবে ১ মিটারের দূরত্ব, সাথে, যারা বসবেন তাদের একটি করে সিট ফাঁকা রেখে বসতে হবে। যাত্রীদের মোবাইলে অবশ্যই থাকতে হবে আরোগ্য সেতু অ্যাপ। এছাড়া যাঁরা স্টেশনে কাজ করবেন, অর্থাৎ কর্মীদের অবশ্যই পড়তে হবে পিপিই কিট। বিশেষ করে কনটেইনমেন্ট জোনে স্টেশন পরলে ট্রেন চলাচল বন্ধ থাকবে। তবে কোনও স্টেশনে যাত্রী চাপ বেড়ে গেলে প্রয়োজনে বিশেষ মেট্রো চালানো হতে পারে। কিন্তু কোনও ভাবে ভিড় হতে দেওয়া যাবে না। এবং এসি রেকে যাতে বিশুদ্ধ হাওয়া ঢোকে তার জন্য ট্রেন চলাচলের আগে ও পরে দরজা অনেক্ষণ করে খোলা রাখা হবে।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: