West Bengal

ছুটির বাজারে দু’দিন কম মেট্রো চালানোর সিদ্ধান্ত কর্তৃপক্ষের

কালীপূজা ও ভাইফোঁটাতে মানুষের ভিড় কম, তাই নয়া সিদ্ধান্ত মেট্রো রেলের

দেবশ্রী কয়াল : চলছে উৎসবের মরশুম, আজ কালীপূজা ও তারপর ভাইফোঁটা। তবে এই সময় কম মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। জানা যাচ্ছে আজ ১৪ এবং ১৬ নভেম্বর অর্থাত্‍ কালীপুজো এবং ভাইফোঁটার দিন সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত পাওয়া যাবে পরিষেবা। জানা গিয়েছে, এই দুদিন মোট ১৫২টি মেট্রো ট্রেন (Metro Railway) চালানো হবে। যেহেতু এই দু’দিন ছুটির দিন তাই এমন সিদ্ধান্ত মেট্রো রেল কর্তৃপক্ষের।

মেট্রো রেল কর্তৃপক্ষ তরফে জানানো হয় যে, এই দু’দিন অর্থাত্‍ আজ এবং পরশু দমদম (Dumdum)এবং কবি সুভাষ (Kabi Subhash) এই দুই প্রান্তিক স্টেশন থেকে প্রথম ট্রেন ছাড়বে সকাল ৮টায়। আর কবি সুভাষ এবং দমদম থেকে শেষ মেট্রো পাওয়া যাবে রাত ৯ টায়। নোয়াপাড়া থেকে প্রথম মেট্রো ছাড়বে সকাল ৮টা ৯মিনিটে। আর শেষ ট্রেন ছাড়বে রাত ৮টা ৫৫মিনিটে। পূর্বে মেট্রোর সংখ্যা বাড়ানো হয়েছিল যাত্রীর সংখ্যা বেশি দেখে। এখন প্রতিদিন গড়ে ১৯০টি মেট্রো চলে। তবে যেহেতু কালীপুজো এবং ভাইফোঁটার দিন সরকারি ও বেসরকারি অনেক অফিস ছুটি থাকে, তাই যাত্রীর চাপ কম থাকবে বলে অনুমান করেছে মেট্রো কর্তৃপক্ষ। আর সেই কারণেই এই দু’দিন কম মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

লকডাউন ( Lockdown) পরবর্তীতে করোনা (Corona) আবহে মেট্রোয় চড়তে গেলে যাত্রীদের মেনে চলতে হচ্ছে একগুচ্ছ নিয়ম। বদল এসেছে বেশ কিছু নিয়মেও। স্মার্ট কার্ড থাকার পাশাপাশি ই-পাসের মধ্যে নিজের জন্য স্লট বুক করতে হচ্ছে যাত্রীদের। তবে বয়স্কদের ক্ষেত্রে এ ব্যাপারে ছাড় দেওয়া হয়েছে। স্মার্ট কার্ড থাকলেই তাঁরা মেট্রোয় যাতায়াত করতে পারবেন। ই-পাসের মাধ্যমে স্লট বুকিংয়ের ঝামেলা নেই তাঁদের ক্ষেত্রে। নিউ নরম্যালে প্রাথমিক ভাবে মেট্রোর সংখ্যা কম ছিল। পরে ক্রমশ যাত্রীদের ভিড় বাড়তে থাকায় সাধারণ মানুষের সুবিধার্থে মেট্রোর সংখ্যা এবং সময়সীমা দুটোই বাড়িয়েছে কর্তৃপক্ষ। রাত ১০টা পর্যন্ত চালু থাকছে পরিষেবা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: