West Bengal

কমবে দুর্ভোগ, বাড়ছে মেট্রো সংখ্যা

নোয়াপাড়া থেকে সকাল ৮টা বেজে ৯ মিনিটের পরিবর্তে সকাল ৭টা বেজে ৯ মিনিটে ছাড়বে মেট্রো

পল্লবী কুন্ডু : বাড়ছে কলকাতা মেট্রোর (Kolkata Metro) ট্রেন সংখ্যা। ফলে রোজের যাত্রীদের(Passenger) কমবে ভোগান্তি।কর্তৃপক্ষ সূত্রে জানা যাচ্ছে, ৭ ডিসেম্বর সপ্তাহের প্রথম দিন থেকে বাড়বে মেট্রো। মেট্রো পরিষেবা শুরু হওয়ার পর এতদিন যাবৎ চলত ১৯০ টি মেট্রো। সময়েরও পরিবর্তন করা হয়েছে। এখনও পর্যন্ত মেট্রো চালানো হচ্ছে সকাল ৮টা থেকে। সময় এগিয়ে এনে সকাল ৭টা থেকে করে দেওয়া হয়। নোয়াপাড়া(Noapara) থেকে সকাল ৮টা বেজে ৯ মিনিটে ছাড়ছে, যা সকাল ৭টা বেজে ৯ মিনিটে ছাড়া হবে।

এদিকে, রাত ৯টার পরিবর্তে শেষ মেট্রো চলবে ৯টা ৩০ পর্যন্ত। কবি সুভাষ এবং দমদম থেকে এই সময়েই চলবে মেট্রো। পাশাপাশি জানা যাচ্ছে, প্রত্যেকটি মেট্রো ৭ মিনিটের ব্যবধানে চালানো হবে। বয়স্ক, মহিলা এবং বাচ্চাদের যাদের বয়স ১৫ বছরের নীচে তাদের এক্ষেত্রে কোনও ই-পাস্ লাগছে না। সকাল ৭টা থেকে সাড়ে ৮ টা এবং রাত ৮টায় ই-পাসের প্রয়োজন হবে না।

তবে টোকেনের ব্যবহার এখনও হচ্ছে না, কেবলমাত্র স্মার্টকার্ড ব্যবহার করা যাচ্ছে। সোম থেকে শনি এই নিয়মেই ছুটবে মেট্রো।অপরদিকে, রেলের ট্র্যাকে গতি আনতে ও লাইনে ভিড় কমাতে স্বল্প দূরত্বের রুটে গোটা দেশেই বেশ কিছু লোকাল ও অন্যান্য ট্রেন বাতিল করার পরিকল্পনা রয়েছে ভারতীয় রেলবোর্ডের। একই সঙ্গে যাত্রীর সংখ্যা খুব কম, এমন বেশ কিছু স্টেশনেও লোকাল ট্রেনের দাঁড়ানো বন্ধ করে দিয়ে তার গড় গতি বাড়ানোর কথা ভাবা হচ্ছে।

কলকাতা মেট্রোর গাড়ি সংখ্যা বাড়ানো এবং সময়ের দিক থেকেও দুদিকে সময় বাড়ানোর ফলে অফিস যাত্রীদের পক্ষে এটি বেশ সুবিধার।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: