Big Story

রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে এগিয়ে যাওয়ার মন্ত্র হিসেবে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা উল্লেখ মোদির

নাম না করে আক্রমণ পাকিস্তানকে, কড়া বার্তা চীনকেও

ইন্দ্রানী চক্রবর্ত্তী : রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে পাক মদতের কড়া সমালোচনা করলেন প্রধানমন্ত্রী ; নাম না নিয়ে আক্রমণ করেছেন তিনি।পাকিস্তান যে ভবিষ্যতে আফগানিস্তানের ভূমিকে রাজনৈতিক অস্ত্র হিসাবে ব্যবহারের চেষ্টা করতে পারে সেই আশঙ্কা মোদির বক্তব্যে স্পষ্ট।আফগানিস্তান সন্ত্রাসবাদের আঁখড়া যেন না হয়ে ওঠে সেই নিয়ে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। এই পরিস্থিতিতে কাবুলের পশে দাঁড়াতে বিশ্ববাসীকে এক জোট হওয়ার জন্য আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী । পাশাপাশি , ভারতে এসে ভ্যাকসিন প্রস্তুত করার জন্য আমন্ত্রণ জানিয়েছেন বিশ্বের ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলিকে।

রাষ্ট্রপুঞ্জে বক্তৃতায় মোদী গণতন্ত্রের জয়গান করেছেন। সেই প্রসঙ্গে উদাহরণ হিসেবে নিজের শৈশবকে তুলে ধরেছেন তিনি ; বলেছেন , প্রথম জীবনে চায়ের স্টলে বাবাকে সাহায্য করতেন , সেখান থেকে প্রধানমন্ত্রী হিসাবে রাষ্ট্রপুঞ্জে ভারতের প্রতিনিধিত্ব করছেন তিনি । পাশাপাশি , দীর্ঘ সময় ধরে গুজরাটের মুখ্যমন্ত্রী পদে এবং ২০ বছর ধরে দেশের সেবায় নিযুক্ত ছিলেন – এ একমাত্র গণতন্ত্রেই সম্ভব। এছাড়াও মোদী তাঁর বক্তব্যে সরকারের গত দেড় বছরের কাজের খতিয়ান দিয়েছেন। তথ্য ও পরিসংখ্যান ব্যবহার করে জাতীয় বিমা সুরক্ষা, প্রধানমন্ত্রী আবাস যোজনা সবকিছুর সংযোজন করেছিলেন বক্তব্যে। গৃহহীনদের জন্য ৩ কোটি পাকা ঘর তৈরি করা হয়েছে ভারতে । ৭ বছরে ৪৩ কোটি মানুষের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট করা হয়েছে। এছাড়াও ভারত ৬ লক্ষ এর অধিক গ্রামে ড্রোনের সাহায্যে ম্যাপ তৈরী করে তাদের জমি ও ঘরের ডিজিটাল রেকর্ড প্রস্তুত করছে।

সামনেই উত্তরপ্রদেশের ভোট , প্রধানমন্ত্রী দেশনেতা দীনদয়াল উপাধ্যায়ের জন্মদিনের কথা রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে তুলে উত্তরপ্রদেশের মানুষের সাথে সংযোগ স্থাপনের চেষ্টা করেছেন বলে মনে করা হচ্ছে। অন্যদিকে , বক্তব্যের শেষে বাংলার মানুষদের কার্যত চমকে দিয়েছেন তিনি । কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা উল্লেখ করে নির্ভিক ভাবে শুভ কাজের পথে এগিয়ে যাওয়ার বার্তা দিয়েছেন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: