Big Story

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে মোদী-পুতিনের বার্তালাপ! কি হলো কথোপকথন?

ভারত-রুশ সহযোগিতা সহ দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানা যাচ্ছে

মধুরিমা সেনগুপ্ত: ১৫ অগাস্ট এর পর কেটে গেছে নয় দিন।এই নয় দিন আফগানিস্তানে আমূল পরিবর্তন ঘটেছে, স্থাপিত হয়েছে তালিবান রাজ। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ বৈঠকে তালিবানদের সমর্থন জানিয়েছে পাকিস্তান, রাশিয়া, চিনা-এর মতো দেশগুলো। সেই রাশিয়ার প্রেসিডেন্টের সাথেই আজ বার্তালাপ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।এদিন মোদী একটি টুইট করে জানান যে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে তাঁর সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিস্তারিত কথা হয়েছে। সূত্রের খবর অনুযায়ী প্রায় পঁয়তাল্লিশ মিনিট তাঁরা ফোনে একে অপরের সাথে কথা বলেছেন।

মোদী এদিন টুইট করে জানিয়েছেন: “আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আমার বন্ধু প্রেসিডেন্ট পুতিনের সাথে বিস্তারিত ও দরকারী মতবিনিময় হল। আমরা কোভিড -১৯ মোকাবিলায় ভারত-রুশ সহযোগিতা সহ দ্বিপাক্ষিক বিষয় নিয়েও আলোচনা করেছি। আমরা আগামী সময় গুরুত্বপূর্ণ বিষয়ে গভীর আলোচনা করতে রাজি হয়েছি।”

তালিবানরা আফগানিস্তান দখলের পর সেখানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারকার্যে তৎপর হয়েছে ভারত। ইতিমধ্যেই বেশ কয়েকজনকে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে, কিন্তু এখনো অনেকে কাবুল বিমানবন্দরে আটকে। এই উদ্বেগজনক পরিস্থিতে ভারতের পরবর্তী পদক্ষেপ কি হতে চলেছে তা নিয়ে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী সর্বদলীয় বৈঠক ডাকার সিদ্ধান্ত নিয়েছেন। অন্যদিকে আজ তিনি কথা বললেন পুতিনের সাথে। এই বার্তালাপ ভবিষ্যতে ভারত ও রাশিয়ার সম্পর্ককে কিভাবে প্রভাবিত করবে এখন সেটা সময়ই বলবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: