Culture

‘হাজারো অন্ধকারের মাঝে, ভাইয়ের জন্য শুভ কামনা বোনের’, ভাইফোঁটার শুভেচ্ছাবার্তায় রাজ্যের মুখ্যমন্ত্রী

'আজ ভাইফোঁটা। আমার সকল ভাই ও বোনেদের জানাই শুভেচ্ছা ও ভালবাসা', টুইট করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পল্লবী কুন্ডু : চলতি বছরে যা কিছুই হোক না কেন মনের কোনে অন্ধকারের পর্দাটা যেন পুরোপুরিভাবে মোটেই সরতে চায়না। আর এ সব কিছুর মাঝে আমরা সবাই একটাই আবেদন রাখি ঈশ্বরের কাছে। যেন আমার পরিবারের সকল মানুষ ভালো থাকে। ২০২০ আমাদের কাছ থেকে চিরদিনের মতো কেড়ে নিয়েছে আমাদের অনেক প্রিয় জিনিস। কিছু পাওয়ার ইচ্ছে নেই কিন্তু আর কিছু যেন হারাতে না হয় এটাই প্রার্থনা। আর আজকের এই শুভ দিনে যমের দুয়ারে কাঁটা ফেলে বোনেরা পথ আটকায় তাদের ভাই-য়ের। যমুনা যেমন যমকে ফোঁটা দেয় ঠিক তেমন ভাবেই বোনেরা ভাইকে ফোঁটা দেয়, তার দীর্ঘায়ু কামনা করে।

ভাই ফোঁটা এমনি এক অনুষ্ঠান যা আজ গৃহস্থের বাড়ির গন্ডি পেরিয়ে গোটা রাজনৈতিক মহলেও দৃঢ় প্রভাব ফেলেছে। ভাইফোঁটার শুভ লগ্নে রাজ্যবাসীকে এবার শুভেচ্ছাবার্তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। সোমবার টুইট করে মুখ্যমন্ত্রী রাজ্যবাসীকে ভাইফোঁটার শুভেচ্ছা জানিয়ে লেখেন,’আজ ভাইফোঁটা। আমার সকল ভাই ও বোনেদের জানাই শুভেচ্ছা ও ভালবাসা’। বাংলা, ইংরেজি ও হিন্দি, তিন ভাষাতেই শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী।

আজকের দিনেই বোন যমুনার হাত থেকে ফোঁটা নিয়ে অমরত্ব লাভ করেছিলেন মৃত্যুর দেবতা যমরাজ। তখন থেকেই ভাইফোঁটার প্রচলনের শুরু। যদিও অন্য একটি মতে, দৈত্য নরকাসুরকে বধ করার পর শ্রীকৃষ্ণর কপালে ফোঁটা দিয়েছিলেন বোন সুভদ্রা। তখন থেকেই ভাইফোঁটার উত্‍পত্তি। আর তাই এদিন বোনেরা ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাদের দীর্ঘায়ু কামনা করে। যা ২০২০-এর জন্য বোনদের এই কামনা ভাইদের কাছে সত্যিই এক বরদান।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: