Nation

জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় SPARC ভারতকে তার পরিচ্ছন্ন শক্তি মিশনে সহায়তা করছে

220 টিরও বেশি পাবলিক চার্জিং স্টেশন ইতিমধ্যে ইনস্টল করা হয়েছে

পাটনা, ডিসেম্বর 08 (ইউএনআই) : জলবায়ু সংকট মোকাবিলার জন্য ক্লিন এনার্জি মিশন সম্পন্ন করতে, স্মার্ট পাওয়ার ফর অ্যাডভান্সিং রিলায়েবিলিটি অ্যান্ড কানেক্টিভিটি (SPARC) ভারতকে তার বিশাল বিদ্যুৎ ব্যবস্থার সংস্কার ও আধুনিকায়নে সহায়তা করছে।জ্বালানি মন্ত্রকের সাথে যুক্ত সূত্রগুলি জানিয়েছে যে দেশটি চলমান ইউএস-ভারত দ্বিপাক্ষিক কর্মসূচির সহায়তায় এবং ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) ছাড়াও বিদ্যুৎ মন্ত্রকের সহায়তায় লক্ষ্য অর্জনের জন্য দ্রুত গতিতে এগিয়ে চলেছে। , SPARC নামে পরিচিত।

সূত্র জানায়, স্পার্ক সারা দেশে স্মার্ট মিটার স্থাপনে জ্বালানি বিতরণ, সক্ষমতা বৃদ্ধি, গৃহস্থালি বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে সংস্কার আনতে সহায়তা করছে। শক্তি ব্যবস্থার সংস্কার বিদ্যুতের অ্যাক্সেস উন্নত করবে, বিদ্যুৎ খাতের অদক্ষতা হ্রাস করবে এবং বৈদ্যুতিক ইউটিলিটিগুলির কার্যকারিতা বাড়াবে।ওয়াশিংটন ভিত্তিক একটি ম্যাগাজিনে প্রকাশিত একটি নিবন্ধ অনুসারে, আগামী বছরের মার্চ পর্যন্ত 2.9 মিলিয়ন ডলার ব্যয়ে নির্ধারিত এই প্রোগ্রামটি লক্ষ্য অর্জনে প্রযুক্তিগত সহায়তা প্রসারিত করবে। সূত্রগুলি বলেছে যে ভারত ইতিমধ্যেই তার ক্লিন এনার্জি প্রোগ্রামে 110 মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে এবং বৈদ্যুতিক গাড়ির চার্জিং নেটওয়ার্ক স্থাপন করছে এবং SPARC প্রোগ্রামের অধীনে স্মার্ট গ্রিড প্রযুক্তি গ্রহণ করছে। স্মার্ট গ্রিড সিস্টেম দক্ষতা এবং নির্ভরযোগ্যতা বৃদ্ধির জন্য সেন্সর উপর ভিত্তি করে.

SPARC প্রোগ্রাম সম্পর্কে বিশদভাবে, সূত্রগুলি বলেছে যে এটি আবাসিক এবং ব্যবসায়িক ব্যবহারকারীদের সাথে বৈদ্যুতিক গ্রিডের ইন্টারফেস উন্নত করবে, পাবলিক-প্রাইভেট অংশীদারিত্বকে উত্সাহিত করবে। 2023 সালের মধ্যে সারা দেশে মোট 250 মিলিয়ন স্মার্ট মিটার বসানো হবে বাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠানে SPARC-এর সহায়তায় প্রকৃত খরচের জন্য বিল পরিশোধ করতে এবং ভোক্তাদের নন-পিক আওয়ারে যখন রেট কম থাকে তখন বিদ্যুৎ-ক্ষুধার্ত বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার করতে সহায়তা করে।এই ছাড়াও বৈদ্যুতিক যানবাহনের জন্য পাবলিক চার্জিং অবকাঠামোও প্রচলিতভাবে চালিত যানবাহন থেকে গ্রিনহাউস গ্যাস কমাতে SPARC দ্বারা সমর্থিত ছিল। 220 টিরও বেশি পাবলিক চার্জিং স্টেশন ইতিমধ্যে ইনস্টল করা হয়েছে।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: