Foods

খাদ্যরসিকদের জন্য রইলো একটি নতুন রেসিপি ‘খাসির কোর্মা ‘

বড়দিন বা ৩১ শে ডিসেম্বর বাড়িতে তৈরী করে ফেলুন একটি নতুন রেসিপি 'খাসির কোর্মা' আর স্পেশাল করে তুলুন ওই দিনটিকে

চৈতালি বর্মন : বাঙালির কাছে সবকিছুর আগে হল খাওয়া -দাওয়া।ভাতের সাথে গরম খাসির মাংস সবার কাছে খুবই লোভনীয়ও। খাসির মাংস অনেককেই ভালো বাসে আবার অনেকেই খাইনা। কিন্তু যারা খুবই ভালো বাসেন তাদের জন্য রইলো একটি খুব সুস্বাধু খাসির মাংসের রেসিপি। রেসিপিটির নাম হল -খাসির কোর্মা(Mutton korma)। তাহলে জেনেনিন কি কি লাগবে এই সুস্বাধু পদটি তৈরী করতে।

উপকরণ গুলি হল -খাসির মাংস এক কেজি,আদাবাটা এক টেবিল চামচ,কেওড়া দুই টেবিল চামচ,তরল দুধ দুই টেবিল চামচ,পেঁয়াজবাটা সিকি কাপ,রসুনবাটা দুই চা চামচ,এলাচ চারটি,টক দই আধ কাপ,চিনি চার চা চামচ,দারচিনি বড় চার টুকরা,তেজপাতা দুটি,লবণ দুই চা চামচ,ঘি আধ কাপ,কাঁচা লঙ্কা আটটি,পেঁয়াজকুচি আধ কাপ,লেবুর রস এক টেবিল চামচ,জাফরান আধ চা চামচ (দুই টেবিল চামচ দুধে ভিজিয়ে ঢেকে রাখুন)।

এবার জেনেনিন প্রণালী -প্রথমে মাংস টুকরা করে ধুয়ে জল ঝরিয়ে নিন। সব বাটা মসলা, গরম মসলা, টক দই, সিকি কাপ ঘি ও লবণ দিয়ে মেখে অল্প জল দিয়ে ঢেকে মাঝারি আঁচে বসিয়ে দিন। এরপর মাংস সেদ্ধ হলে কেওড়া ও কাঁচা লঙ্কা দিয়ে আবার হালকা নেড়ে ঢেকে দিন। ১৫ থেকে ২০ মিনিট পর পাশের ওভেনে বাকি ঘি গরম করে পেঁয়াজকুচি সোনালি রং করে ভেজে মাংসের হাঁড়িতে দিয়ে ফোঁড়ন দিন।এবার চিনি দিয়ে নেড়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর ঢাকনা খুলে দুধে ভেজানো জাফরান ওপর থেকে ছিটিয়ে দিয়ে আরও পাঁচ মিনিট ঢেকে রাখুন। এরপর ঢাকনা খুলে লেবুর রস দিয়ে হালকা নেড়ে আঁচ একেবারে কমিয়ে ঢেকে রাখুন। প্রায় ২০ মিনিট থেকে আধা ঘণ্টার মতো দমে রাখুন। যখন কোরমা মাখা মাখা হয়ে বাদামি রং হবে এবং মসলা থেকে তেল ছাড়া শুরু করবে, তখন নামিয়ে ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন খাসির কোর্মা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: