Nation

১৬ই জানুয়ারি শুরু টিকাকরন কর্মসূচি, তার আগে মুখ্যমন্ত্রীদের সাথে আজ প্রধানমন্ত্রীর বৈঠক

প্রথম দেওয়া হবে ৩০ কোটি মানুষকে টিকা, দফায় দফায় চলছে আলোচনা

দেবশ্রী কয়াল : আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, তারপরই ভারতে শুরু হয়ে যাবে বিশ্ববৃহত্তম টিকাকরণ কর্মসূচি। আর এই বিষয়েই আজ সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে বৈঠক সারবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। দেশে টিকাকরনকে ঘিরেই হবে আজকের বৈঠক। অবশ্যই সকল পরিস্থিতির কথা মাথায় রেখে, ভিডিও কনফারেন্সের মাধ্যমে হবে বৈঠক। । আগামী ১৬ জানুয়ারি থেকে গোটা দেশেই টিকাকরণ কর্মসূচি শুরু হবে। টিকাকরণ কর্মসূচির পাশাপাশি দেশের বর্তমান করোনা পরিস্থিতি নিয়েও প্রধানমন্ত্রী আলোচনা করবেন মুখ্যমন্ত্রীদের সঙ্গে।

গত সপ্তাহেই ড্রাগ কন্ট্রোল ব্যুরো জরুরি অবস্থায় ব্যবহারের জন্য ভারত বায়োটেকের কোভাক্সিন এবং পুনে ভিত্তিক-সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া কোভিশিল্ডকে অনুমোদন দিয়েছে। আর এই দুটি ভ্যাকসিন (Covid Vaccine)দেওয়ার নিয়েই আজ সকল রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রীর প্রথম বৈঠক হবে।এই বৃহত্তম টিকাকরণ কর্মসূচিতে, প্রথম দফায় স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের টিকা দেওয়া হবে। সেই তালিকায় রয়েছে ফ্রন্ট লাইন করোনা যোদ্ধারাও। প্রথম দফায় প্রায় ৩০ কোটি মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের।

গতকাল রবিবার কেন্দ্রীয় সরকার, রাজ্যগুলিতে টিকা সরবরাহের জন্য পরিবহন ব্যবস্থাকে নিয়েও ইতিমধ্যেই একদফা আলোচনা করেছে। এর পাশাপাশি রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে টিকা প্রাপ্ত নাগরিকদের রেকর্ড সংরক্ষণ করা হয়। কারণ কেন্দ্রীয় সরকার টিকাপ্রাপ্তদের সমস্ত রেকর্ড রাখতে চায় বলে আগেই জানিয়ে দিয়েছে। যাতে বাকিদের টিকা দিতে সুবিধা হয়।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: