Science & Tech

ধেয়ে আসছে ভয়ঙ্কর গ্রহাণু, সতর্কতা জারি NASA-র

আরও একটি বিপদ আস্তে চলেছে পৃথিবীর দিকে

দেবশ্রী কয়াল : একের পর এক বিপদ লেগেই আছে, কিছুতেই মানুষের পিছু ছাড়ছে না। চলতি বছর থেকেই অব্যাহত রয়েছে বিপদ। মারণ করোনার ত্রাসে এখনও মানুষ আতঙ্কে রয়েছেন। মাঝে আসে বিধ্বস্ত ঘূর্ণিঝড় আমফান। এছাড়া লেগেই আছে টুকটাক বিপদের রেশ। তবে এবারে আরও এক বড় বিপদের আশঙ্কা করছেন মহাকাশ বিজ্ঞানীরা। এরই মধ্যে NASA সতর্কতা জারি করে যে, বিশালাকার এক গ্রহাণু দ্রুতগতিতে ছুটে আসছে পৃথিবীর দিকে।

মহাকাশ বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই গ্রহাণুর আকার সুপরিচিত লন্ডন আইয়ের চেয়ে দেড়গুণ বড়। এবং আগামী কয়েকদিনের মধ্যেই এটি কিন্তু পৃথিবীর কাছাকাছি চলে আসবে। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি খুবই ‘ঝুঁকিপূর্ণ গ্রহাণু’, তাই আগে ভাগেই পৃথিবীকে সতর্ক করা হয়েছে। মার্কিন মহাকাশ বিজ্ঞানীরা এই পাথুরে ভয়ানক গ্রহাণুর নাম দিয়েছেন ‘২০২০ এনডি’। আগামী ২৪ জুলাই ১৭০ মিটারের অতিকায় এই গ্রহাণু পৃথিবীর ০.০৪৩ অ্যাস্ট্রনমিক্যাল ইউনিট (এইউ) দূরত্বের মধ্যে চলে আসবে। এক এইউ (১৪৯,৫৯৮,০০০ কিমি) পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্বের সমান।

নাসা-কে উদ্ধৃত করে বার্মিহাম লাইভ জানিয়েছে যে, পৃথিবীর খুব কাছাকাছি চলে আসার মতো সম্ভাবনার মতো মাপকাঠির ভিত্তিতে সম্ভাব্য ঝুঁকিপূর্ণ গ্রহাণু (পিএইচএ)-র সংজ্ঞা নির্ধারন করা হয়। এবং এই গ্রহাণু কিন্তু আর কয়েকদিনের মধ্যে পৃথিবীর একেবারে কাছাকাছি চলে আসবে। ফলে আগেভোগেই বিশ্ববাসী সতর্ক করলেন বিজ্ঞানীরা। কিন্তু এই গ্রহাণু ঠিক কেমনভাবে ক্ষতি করতে পারে সেই বিষয়ে কিন্তু এখনও পর্যন্ত কিছুই জানা যায়নি। সুতরাং আরও যে একটা ভয়ের সৃষ্টি হল বলা যেতেই পারে।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: