Science & Tech

মাধ্যাকর্ষণ শক্তি ছাড়াই মহাকাশে ‘মুলোচাষ’

মহাশূন্যেই এ বার মুলোচাষ করে ফেলল আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা

পল্লবী কুন্ডু : শীত মানেই নানান ফুলের সম্ভার। শুধু ফুল কেন, সবজি-ই বা কম যায় কিসে ? শীতকালে আবহাওয়া পরিবর্তন হয়ে তা সবজি চাষের জন্য উপযুক্ত হয়ে ওঠে। যেমন চাষের হারেও বৃদ্ধি ঘটে তেমনি বাজারেও মেলে নানান ঋতুজ ফল-সবজি। তবে এ সবকিছুই আমরা পৃথিবীর ক্ষেত্রেই দেখতে পাই। কিন্তু যদি এমনটা শোনেন যে মহাকাশেও হচ্ছে সবজি চাষ ! তাহলে তা কি মানবেন ?

না মেনে উপায় কি মশাই ? সেই মহাশূন্যেই এ বার মুলোচাষ (Radish cultivation) করে ফেলল আমেরিকার (America) মহাকাশ গবেষণা সংস্থা নাসা(NASA)। ‘ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন’ (International Space Station) নামের যে কৃত্রিম উপগ্রহ দীর্ঘ সময় ধরে পৃথিবীকে প্রদক্ষিণ করে চলেছে, তাতেই এই চমকপ্রদ পরীক্ষায় সফল হয়েছে তারা।

পৃথিবী থেকে চাঁদ ও মঙ্গলে জনবসতি সরিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্য বাস্তবায়িত করতে দিনরাত পরিশ্রম করছেন বিজ্ঞানীরা। তার জন্য পরিবার পরিজনদের ছেড়ে মাসের পর মাস মহাশূন্যেই কেটে যায় নভোচারীদের। সেখানে তাঁরা যাতে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পান তার জন্য মহাশূন্যে চাষবাসের চেষ্টা চলছিল বহু দিন ধরেই। আর এবার তাতে সাফল্য-ও পেলো নাসা। মাধ্যাকর্ষণ শক্তি ছাড়াই সম্পন্ন হলো মুলোচাষ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: