Health

কো-ভ্যাকসিন গ্রহণে সম্মতি ফিরহাদ হাকিমের, ডিসেম্বরে থেকে শুরু প্রয়োগকর্ম

বাংলার মানুষের জন্য ফিরহাদ হাকিমের সমর্থন এই প্রকল্পে, তাঁর ওপরেই প্রয়োগ প্রথম দফার ভ্যাকসিন

পৃথা কাঞ্জিলাল : বাংলায় অবশেষে পৌঁছল করোনা ভ্যাকসিন। নাইসেডে ঢুকল ভারত বায়োটেকে(Bharat Biotech)র তৈরি কো-ভ্যাকসিন (COVAXIN)। এরপরই নাইসেড এর তরফ থেকে স্বেচ্ছাসেবী হবার আহ্বান জানিয়েছিলেন বাংলাতে। তারাই ববি হাকিম কে স্বেচ্ছাসেবী হওয়ার আহ্বান ও জানিয়েছেন এবং তিনি সেই ডাক সমর্থন করে স্পষ্ট জানিয়েছেন, বাংলার মানুষের জন্য ‘এটুকু করতে পারলে নিজেকে ধন্য মনে করব’।

পরীক্ষামূলক প্রয়োগের জন্য হায়দ্রাবাদ থেকে আনা হয়েছে ১ হাজার টিকা। আগামী ডিসেম্বর থেকেই শুরু হয়ে যাবে করোনা ভ্যাকসিনের তৃতীয় দফার পরীক্ষা। গোটা দেশে ২৫৮০০ জনের শরীরে প্রয়োগ করা হবে টিকা। যার মধ্যে বাংলায় ১০০০ জন। নাইসেড সূত্রের খবর, কলকাতায় প্রথম ভ্যাকসিন নিতে পারেন ফিরহাদ হাকিমের (Firhad Hakim) ।

জানা গিয়েছে, ভ্যাকসিনগুলি সংরক্ষণ করা হয়েছে মাইনাস ৪ ডিগ্রি তাপমাত্রায় ১০০০ টিকা নাইসেডে সংরক্ষণ করা হয়েছে ভ্যাকসিন। পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি বা এনআইভি এবং ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে কো-ভ্যাকসিন। ইতিমধ্যেই পরীক্ষামূলক প্রয়োগের জন্য ভারত বায়োটেকের তৈরি এক হাজার ‘কোভ্যাকসিন’ এসেছে National Institute of Cholera and Enteric Diseases বা নাইসেড-এ। অন্যদিকে, স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে ‘কোভো-ভ্যাক্স’-এর ট্রায়াল হবে ১০০ জন স্বেচ্ছাসেবকের ওপর।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: