Industry & Tread

যুবকদের কর্মসংস্থানের কথা মাথায় রেখে গঠিত হলো ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি

ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি গঠনে অনুমতি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

পল্লবী কুন্ডু : চলতি সময়ে বেকারত্বের সমস্যা আরো বেশি করে মাথা ঝাড়া দিয়েছে। যেখানে হাজার হাজার মানুষ কর্মহীনতায় ভুগছে সেখানে দেশের যুবসম্প্রদায় কিভাবে কর্মসংস্থানের কথা চিন্তা করবে। এমতাবস্থায় নয়া সিদ্ধান্ত নিলো কেন্দ্র। অভিন্ন প্রবেশিকা পরীক্ষা বা কমন এন্ট্রান্স টেস্ট নেওয়ার জন্য নতুন একটি সরকারি সংস্থা গঠনে অনুমতি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। তৈরি করা হবে ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি।

২৫ জুন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেছিলেন যে এই এজেন্সি প্রতিষ্ঠার প্রস্তাব সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। বর্তমানে নিয়োগ পরীক্ষা ইউপিএসসি এবং এসএসসির মতো সংস্থা পরিচালনা করে। একক নিয়োগ সংস্থা গঠনের প্রস্তাব করার সময় লোকসভায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেছিলেন, “এটি যুবকদের সময় এবং ব্যায় কমাবে।”আজ কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর মন্ত্রিসভার বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, এই সিদ্ধান্তে দেশের যুবকদের চাকরির ক্ষেত্রে কাজে লাগবে।

জানা যাচ্ছে, সংস্থাটি নন-গেজেটেড পদে নিয়োগের জন্য সাধারণ যোগ্যতা পরীক্ষা করবে। ২০২০ সালের বাজেটে প্রথমে সরকার এই সংস্থা গঠনের প্রস্তাব করেছিল। বাজেটে সরকার বলেছিল, ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি একটি স্বতন্ত্র, পেশাদার, বিশেষজ্ঞ সংস্থা হবে এবং সরকারি কর্মী নিয়োগের জন্য একটি পরীক্ষা নেবে, না হবে কমন এন্ট্রান্স টেস্ট।এবার যুবসম্প্রদায়ের কথা মাথায় রেখেই সিদ্ধান্ত নিলো কেন্দ্র।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: