Nation

কৃষি বিলের বিরুদ্ধে সোচ্চার সিধু, কেন্দ্রের উপর দাগলেন তোপ

কৃষকদের ধংস করতে চায় কেন্দ্র, এই বিলকে কালা আইনের ব্যাখ্যা সিধুর

দেবশ্রী কয়াল : কৃষি বিলের বিরুদ্ধে প্রায় প্রত্যেকটি বিরোধী দলই প্রতিবাদ জানিয়েছেন। আর এবার এই বিলের বিরুদ্ধে প্রতিবাদ করলেন প্রাক্তন ক্রিকেটার তথা রাজনৈতিক নেতা নবজ্যোত সিং সিধু। তিনি বিলটিকে কালা আইন এর আখ্যা দিয়েছেন এবং এই কৃষি বিল কিন্তু কৃষকদের ধ্বংস করে দেবে বলে অভিযোগ তুলেছেন। এই কৃষি বিলের বিরোধিতা করে সব রাজনৈতিক দল এবং কৃষক সংগঠনগুলিকে একজোট হয়ে পথে নামার কথা বলেছেন, সিধু। তাছাড়া প্রয়োজনে এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানানো হবে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

সম্প্রতি কৃষি সংক্রান্ত বিল সংসদে পাস করেছে কেন্দ্র। আর এখন তা আইনে পরিণত করতে পাঠানো হচ্ছে রাষ্ট্রপতির কাছে। এবিবার রাজ্যসভায় বিরোধীরা এই ইস্যুতে ভোটদানের কথা বললেও তাদের সেই সুযোগ দেওয়া হয়নি। প্রতিবাদে তারা সংসদে বিক্ষোভ দেখালে রাজ্যসভার চেয়ারম্যান মোট আট সাংসদকে সাসপেন্ড করেন। এদিন এই বিল পাস হওয়ার পর থেকে গোটা দেশ জুড়ে শোরগোল পড়ে গিয়েছে।

আর এই বিষয়ে প্রাক্তন রাজনৈতিক নেতা সিধু পরামর্শ দেন, কৃষক সমাজের স্বার্থ রক্ষার জন্য ন্যূনতম সাধারণ কর্মসূচি তৈরি করতে। তিনি কেন্দ্রের বিরুদ্ধে অভিযোহ করে বলেন, কেন্দ্রীয় সরকার পুঁজিপতিদের ৪-৫ লক্ষ কোটি টাকার কর মকুব করে দিচ্ছে ভর্তুকি দিচ্ছে তাতে কোন অসুবিধা হচ্ছে না। সরকারের কেবল অসুবিধা কৃষকদের জন্য কিছু করতে।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: