Nation

ঝুলে আছে মেট্রোর বগি ! বিপদ কাটিয়ে উঠলো নেদারল্যান্ড

পার্কের স্থাপত্যের ফলে এড়ানো গেলো বড়ো মেট্রো দুর্ঘটনা, তদন্তে পুলিশ

পৃথা কাঞ্জিলাল : ভয়াবহ দুর্ঘটনার কবলে এইবার নেদারল্যান্ড(Nedarland)। তবে বরাত জোরে মারাত্মক প্রাণহানির হাত থেকে বাঁচল আমস্টারডাম(Amsterdam) শহরের মেট্রো। গতিমান মেট্রোটি পাঁচিল থেকে বেরিয়ে এ গিয়েছিলো, সেখান থেকে সোজা নীচেই পড়ার কথা থাকলেও কপালের জোর বোধহয় একেই বলে। মেট্রো টি আটকে যায় এক জায়েগায়তে।

মেট্রো কর্তৃপক্ষ সূত্রে খবর, কোনও যান্ত্রিক গোলযোগের কারণে ট্রেনটি সঠিক স্থানে দাঁড়াতে পারেনি। নিয়ন্ত্রণ হারিয়ে সেটি প্রবল গতিতে সামনের পাঁচিলে ধাক্কা মারে। পাঁচিল ভেঙে আরও খানিকটা এগিয়ে যায় মেট্রোর ইঞ্জিন সহ বেশ কয়েকটি বগি। ওপরওয়ালা সত্যি আছেন বলে হয়তো বড়ো ঘটনা রোখা গেছে। স্টেশনের ঠিক পাশেই রয়েছে একটি পার্ক এবং তার সৌন্দর্যায়নের জন্য দু’টি বিশালাকার তিমির লেজের স্থাপত্য তৈরি করা ছিল। মেট্রোর সামনের বগিটি স্টেশনের পাঁচিল ভেঙে সামনে অগ্রসর হলে স্থাপত্যের গায়ে এসে আটকে যায়। তারপর সেখানেই ঝুলে থাকে সেটি। কোনওরকম প্রাণহানি র খবর পাওয়া জাওয়ানি সাথে বড়ো দুর্ঘটনা ও আটকানো গেছে।

রিপোর্ট জানাচ্ছে ২০ বছর আগে মেট্রোর কাছে একটি পার্কে ওই তিমি মাছের শিল্প স্থাপত্যটি বানানো হয়। দুটি বড় তিমির মাছের দৈত্যাকার লেজ এই ভাস্কর্যের বৈশিষ্ট্য। এর একটি লেজ মেট্রোটিকে বাচিয়েছে। মেট্রো ট্রেনের চালকও প্রাণে বেঁচে গিয়েছেন। আহত না হলেও তিনি বেশ ভয় পেয়ে আছেন। এবং তখন মেট্রো তে কোনো যাত্রী না থাকায় বড়ো দুর্ঘটনা এড়ানো গেছে বলে চালকের দাবি।

এই ঘটনার পরে আর্কিটেকচারস, ইঞ্জিনিয়ারেরা এবং কিছু বিশেষজ্ঞরাও ঘটনাস্থলে হাজির হন এবং মেট্রোটিতে অতিরিক্ত ভার না থাকায় সেটি ক্রেনের সাহায্যে নীচে নামিয়ে আনা সম্ভব হয়েছে। পুলিশ জানিয়েছে, বড় মাপের ক্ষতির হাত থেকে রক্ষা পাওয়া গিয়েছে। মেট্রোটি কীভাবে নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল, তাও খতিয়ে দেখা হবে বলে জানানো হয়েছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: