Weather

ফের আছড়ে পড়তে চলেছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়, একাধিক রাজ্যে প্রবল বৃষ্টি সম্ভবনা

বঙ্গোপসাগরে তৈরী হচ্ছে নয়া সাইক্লোন 'বুরেভি'

চৈতালি বর্মন : নিভার (Nivar) পর আবার আসছে প্রাকৃতিক বিপর্যয় ঘূর্ণিঝড় বুরেভি (Cyclone Burevi)। আবার ঘূর্ণিঝড়ের ভয়য়ে কাঁপছে দক্ষিণ ভারত। কিন্তু আবহাওয়াবিদ সূত্রে খবর, সেই ভাবে দক্ষিণভারতে এর প্রভাব পরবে না।

তবে ইতিমধ্যেই কলকাতায় (Kolkata) তাপমাত্রা বেশ খানিকটা নেমে গিয়েছে। মঙ্গলবার সকালে শহরের তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রির আশেপাশে। জেলায় জেলায় আরও নামছে পারদ। আজ কলকাতায় মেঘমুক্ত পরিষ্কার আকাশ রয়েছে সকাল থেকেই। সকালের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম রয়েছে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল প্রায় ২৯ ডিগ্রি সেলসিয়াম, যা মোটের উপর স্বাভাবিক। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৭ শতাংশ। তবে গত ২৪ ঘণ্টায় কোনওরকম বৃষ্টিপাত হয়নি।

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নতুন ঘূর্ণিঝড় বুরেভি। এই নাম মলদ্বীপের দেওয়া। আপাতত একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। এটি প্রথমে শ্রীলঙ্কা উপকূলে বুধবার রাতেই আছড়ে পড়বে। এরপর তা কমোরিন এরিয়া অর্থাত্‍ দক্ষিণ ভারতের রাজ্যগুলির উপর প্রভাব ফেলবে। দক্ষিণ তামিলনাডু, দক্ষিণ কেরালার বেশ কিছু জেলা ক্ষতিগ্রস্ত হবার আশঙ্কা রয়েছে। এছাড়াও কর্ণাটকের কিছু এলাকাকেও সতর্ক করা হয়েছে।হাওয়া অফিস জানিয়েছে, এই ঘূর্ণিঝড় বুরেভির উপর অনেকটাই নির্ভর করছে শহরের তাপমাত্রা কমার বিষয়টি। ঘূর্ণিঝড় আছড়ে পড়ার দিন হয়তো গাঙ্গেয় পশ্চিমবঙ্গে কিছুটা তাপমাত্রা উর্ধ্বমুখী থাকবে। কিন্তু তারপর দিন থেকে আকাশ পরিস্কার হলেই তাপমাত্রা বেশ খানিকটা কমবে। ফলে মনে করা হচ্ছে আগামী সপ্তাহ থেকে তাপমাত্রা বেশ খানিকটা নিচে নামবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: