Health

ঘুম উড়েছে বিশেষজ্ঞ মহলে, ৮টি ইউরোপিয়ান দেশে হদিস করোনার নতুন স্ট্রেনের

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপের আঞ্চলিক অধিকর্তা জানলেন, ৮টি ইউরোপিয়ান দেশে এবার হদিস মিললো করোনার নতুন স্ট্রেনের

পল্লবী কুন্ডু : কোভিডের নতুন স্ট্রেন ইতিমধ্যেই ঘুম কেড়েছে বিশেষজ্ঞদ মহলের। পরিস্থিতি ধীরে ধীরে আরো বেশি জটিল হয়ে উঠছে। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপের আঞ্চলিক অধিকর্তা জানলেন, ৮টি ইউরোপিয়ান দেশে এবার হদিস মিললো করোনার নতুন স্ট্রেনের। তিনি আরও জানান, পরিস্থিতির ওপর কড়া নজর রাখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) করোনাভাইরাসের এই নতুন স্ট্রেন কম বয়সীদের মধ্যে ছড়াচ্ছে বেশি যা আগের স্ট্রেনে দেখা যায়নি।

হু ইউরোপের আঞ্চলিক অধিকর্তা হানস ক্লুজ আরও বলেন, ভাইরাসের প্রতিরোধমূলক ব্যবস্থায় আরও জোড় দিতে হবে। ইউরোপ অঞ্চলের ৮টি দেশ নয়া কোভিড-১৯এর VOC-202012/01.স্ট্রেনটিকে শনাক্ত করা হয়েছে। এই পরিস্থিতিতে সোশ্যাল ডিস্ট্যান্স, মাস্ক ইত্যাদি বিধিনিষেধ মেনে চলতে হবে আরও দেশি করে। হু পরিস্থিতির ওপর নজর রাখছে ও তারা আপডেট দিতে থাকবে। ট্যুইট করে জানিয়েছেন হান্স ক্লুজ।

বিশেষজ্ঞদের মতে এই ধরণের সংক্রমণ অন্যান্য SARS COV-2 প্রকারভেদগুলির তুলনায় বেশি ছড়ায়। নতুন স্ট্রেনের আবির্ভাবের পর বিভিন্ন দেশ নয়া পর্যটনের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি, ইতিমধ্যেই সংক্রমণ ঠেকাতে ব্রিটেন থেকে ভারতে আসার সমস্ত বিমান বাতিল করেছে কেন্দ্র। অসামরিক পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছেন, ২২ ডিসেম্বর থেকে আপাতত ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে ভারতে আসার সমস্ত বিমান বাতিল করা হল। সংক্রমণ রুখতেই এই সিদ্ধান্ত কেন্দ্র আগেই জানিয়েছিল এই নয়া রূপের করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই । তবুও নতুন করে কোনও ঝুঁকি নিতে নারাজ ভারত সরকার ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: