Nation

বেহাল অবস্থায় নিউইয়র্ক, তাই রাষ্ট্রপুঞ্জের ৭৫তম অধিবেশনের একমাত্র পথ ভার্চুয়াল মাধ্যম

কোভিড-১৯ এর কু-প্রভাবে রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের বৈঠক।

পল্লবী কুন্ডু : চলতি পরিস্থিতিতে সবকিছুর সিস্টেমেই একটা বড়ো ধরণের পরিবর্তন এসেছে সেক্ষেত্রে রাষ্ট্রসংঘই বা কোনো বাদ যায়। আর সেই প্রভাব পড়েছে রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের বৈঠকে। সূত্রে যা জানা যাচ্ছে তা হল,করোনা সঙ্কটের জেরে প্রায় ৭৫ বছর পর এই এই বৈঠকের ক্ষেত্রে নতুন রূপরেখা আনতে চলেছে জাতিসংঘ। তবে আরো একটা বড়ো পরিবর্তন এটাই যে, এবার এই সম্পূর্ণ বৈঠকই হবে ভার্চুয়াল। কারণ মারণ করোনা ভাইরাসের জেরে রীতিমত ধুঁকছে আমেরিকা। আর আগামী ১৫ই সেপ্টেম্বর নিউইয়র্কেই এবারে রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষধের ৭৫তম অধিবেশনটি হওয়ার কথা ছিল।

ফলত সবকিছুর একটাই পথ তা হলো ভার্চুয়াল মাধ্যম। বর্তমানে এই বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্তে পৌঁছেছে রাষ্ট্রপুঞ্জের ১৯৩ সদস্যই। কোনও দেশের কোনও সরকারি প্রতিনিধিই ওই সময়ে সশরীরে জাতিসংঘে উপস্থিত হবে না বলে জানা যাচ্ছে। জানা যাচ্ছে যে, বিশ্ব নেতারা সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনটিতে আগেই রেকর্ড করা তাদের ভিডিও বিবৃতি জমা দিতে চলেছেন।

এদিকে পূর্ববর্তী বছর গুলিতে একাধিক দেশের বিভিন্ন ইস্যু নিয়ে সাধারণ পরিষদের বৈঠকে প্রায় এক সপ্তাহব্যাপী বৈঠক চলে জাতিসংঘে। পাশাপাশি অন্যান্যবার বিশ্বের একাধিক সমস্ত বড়ো নেতাদের পাশাপাশি বিশ্ব কূটনীতিক মহলের একটা বড় অংশ, সরকারি প্রতিনিধিরা এই সময় জড়ো হন নিউইয়র্কে। আর এই বৈঠকের ওপর নজর থাকে সাংবাদিক মহলেরও তাই সব মিলিয়ে একটা বড়ো বাঁধা এসে পড়েছে। তাই এতসব বাধা পেরিয়ে এই বারের বৈঠক যে ঠিক কতটা কার্যকরী হতে পারে সে বিষয় নিয়েও একটা সন্দেহ রয়েই গেলো।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: