West Bengal

ধাপের মাঠে পড়ছে চাপ, নিমতলা মহাশ্মশানেই এবার হবে কোভিড মৃতদের দাহ

কলকাতা পুরপ্রশাসন জারি করেছে নির্দেশিকা, ৩১শে অগস্ট পর্যন্ত রাত ১০টা থেকে মধ্যরাত পর্যন্ত এলাকা থাকবে বন্ধ

দেবশ্রী কয়াল : রাজ্যে ক্রমশ বেড়ে চলেছে করোনার মারণ প্রকোপ। যেমন প্রতিদিন বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা, তেমনই বেড়ে চলেছে মৃতের সংখ্যাও। বর্তমানে দিনে কমপক্ষে ৪০ জন করে কোভিড রোগী মারা যাচ্ছেন। আর এই বিশাল সংখ্যক মৃতদেহ সত্‍কারের জন্য ধাপার দুটি চুল্লিতে তৈরী হচ্ছে অত্যাধিক আকারের চাপ। আর সেই কারণেই ইতিমধ্যেই নিমতলা মহাশ্মশানে কোভিড রোগে মৃতদের দাহের সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরপ্রশাসন।

এরপরই এই বিষয়ে কলকাতা পুলিশের পক্ষ থেকে নিমতলা এলাকায় জারি করা হয় বিশেষ নির্দেশিকা। সেই নির্দেশিকা অনুযায়ী নিমতলা শ্মশান এলাকায় রাত ১০টার পর রাস্তায় বেরোবার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী ৩১শে অগস্ট পর্যন্ত রাত ১০টা থেকে মধ্যরাত পর্যন্ত এই নির্দেশিকাই জারি থাকবে। কোভিড মৃতদেহ সত্‍কারের জন্যই এই ব্যবস্থা করা হয়েছে।

জানা গিয়েছে, যতক্ষণ না পর্যন্ত সব মৃতদেহ শ্মশানে ঢুকে যাবে ততক্ষণ পর্যন্ত পুলিশ সমগ্র এলাকা ঘিরে রাখবে। তারপর সত্‍কার শেষ হওয়া পর্যন্ত পুলিশবাহিনী সেখানেই উপস্থিত থাকবে। ইতিমধ্যেই নিমতলা শ্মশান নিয়ে নির্দিষ্ট নির্দেশিকাও জারি করা হয়েছে পুরপ্রশাসনের পক্ষ থেকে। বর্তমানে একমাত্র ধাপাতেই করোনা মৃতদেহ পোড়ানো হয়। তবে এবার সেই চাপ কমাতেই নিমতলার পুরনো কমপ্লেক্সকে এই তালিকায় নেওয়া হল। এছাড়া শীঘ্রই ক্যানিং-এর একটি শ্মশানকে এই তালিকায় অন্তর্ভুক্ত করার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মনে করা হচ্ছে তাহলে চাপ আরও কিছুটা কমবে।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: