Analysis

বাস্তবের সাথে মিলছে না গবেষণার তথ্য : ” টিকা নেওয়ার পর কোভিড হলেও হচ্ছে না মৃত্যু বলছে এমসের গবেষণা “

ধারাবাহিক কোভিড নিয়ে গবেষণা চালাচ্ছে এইমস , গবেষণা বলছে " টিকা নেওয়ার পর কোভিড হলেও হচ্ছে না মৃত্যু " আর এই জল্পনা বাড়ছে !

নিজস্ব সংবাদদাতা : কোভিড নিয়ে জল্পনা আর আতঙ্কের শেষ নেই , আর এই নিয়ে সস্থির কারণ হবে কিনা সেও নিয়ে বেশ জল্পনা। অন্য দিকে আমেরিকার ‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (সিডিসি) তাদের রিপোর্টে টিকা নেওয়ার পর খুব কম সংখ্যক মানুষই কোভিডে গুরুতর ভাবে আক্রান্ত হয়েছেন। এবার সেই ভাবনা বেরিয়ে এল এইমস এর গবেষণায়।

একটি সমীক্ষা এইমস করেন এপ্রিল থেকে মে, অতিমারির দ্বিতীয় ঢেউয়ের সময়কালে টিকা নেওয়া অনেক ব্যক্তিই কোভিডে আক্রান্ত হয়েছেন এবং তাঁদের শরীরে ভাইরাল লোডের পরিমাণও অনেক বেশি ছিল। কিন্তু তাঁদের কারও মৃত্যু হয়নি।এই সমীক্ষায় বেঁচে নেওয়া হয়েছিল এমন ৬৩ জন ব্যক্তিকে টিকা নেওয়ার পর কোভিডে আক্রান্ত হয়েছে কি না। তবে বলা বাহুল্য এদের শরীরে সংক্রমণ হলেও মৃত্য হয়নি।

আর এই গবেষণায় ৩৬ জন দু’টি টিকাই পেয়েছেন এবং ২৭ জন প্রথম টিকা পেয়েছিলেন । এদের শরীরে ৫-৭ দিন টানা জ্বর থাকলেও অবস্থা স্থিতিশীলই ছিল। যদিও আক্রান্ত হওয়ার পর শরীরে ফের অ্যান্টিবডি তৈরি হচ্ছে কিন্তু তার সঙ্গে টিকা মিশে একটা যৌথ প্রতিরোধ গড়ে উঠছে শরীরে। তবে দেখার নির্দিষ্ট সময়ের পরে কোন বিপদ হচ্ছে কিনা দেখার।

করোনা বিপদে আক্রান্ত বেশ কয়েক টি হাসপাতাল ঘুরে দেখা যাচ্ছে এই গবেষণার ওপর বিশ্বাস করতে পারছেন না অনেকেই। কারণ এমনও মানুষ আছেন যারা ২ বার ভ্যাকসিন নেবার পরও মৃত্যু হচ্ছে। অনেকেই বলছেন এসব বাজার ধরে রাখার কৌশল। মানুষ বড় বিপদে তাই রাজ্য থেকে দিল্লি সবাই রাজনীতি করছেন আর এক দল ব্যবসায়ী মানুষের ঘুম কেড়ে বড় লোক হয়ে উঠছেন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: