Weather

কুয়াশায় মুড়ে সারা শহর, শীতের দেখা নেই পৌষের আগে

পশ্চিমি ঝঞ্ঝা হয়ে দাঁড়িয়েছে বাঁধা, এমনই আবহাওয়া হয়ে থাকবে কিছুদিন

দেবশ্রী কয়াল : ডিসেম্বরের শুরুতেও নেই শীতের দেখা। এখন কেবল শুধু কুয়াশা (Fogg)। আর এই কুয়াশার মাঝেই লুকোচুরি খেলছে শীত (Winter)। সকাল থেকেই কুয়াশায় ডুবে রয়েছে শহর। তবে বেলা বাড়ার সাথেও কিন্তু কাটছে না কুয়াশার এই জের। তা এইভাবেই থেকে যাচ্ছে। দেখা মিলছে না সূর্য্যি মামার। দিন তিনেক ধরে শহর কলকাতা (Kolkata) -সহ দক্ষিণ বঙ্গের বিভিন্ন এলাকার স্বাভাবিক দৃশ্যমানতা উধাও হয়েছে। ঘন কুয়াশার চাদরে ঢেকেছে চারপাশ। যার জেরে তৈরী হচ্ছে নানান সমস্যা। বিমান, ট্রেন, সড়কপথে যানবাহন চলাচল ঝুঁকির মুখে পড়েছে। আলিপুরের হাওয়া দফতর (Alipore Meteorogical Department) থেকে জানা যাচ্ছে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে কুয়াশাঘেরা এমন ছবি অব্যাহত থাকবে।

বঙ্গে শীত কবে জাঁকিয়ে পড়বে তা জানতে চাইলে আবহাওয়াবিদরা জানান, পৌষের আগে রাজ্যে শীতের দেখা পাওয়া বেশ মুশকিল। বর্তমান পরিস্থিতির জন্য হাওয়া অফিস দায়ী করছে পশ্চিমি ঝঞ্ঝাকে। জলীয় বাষ্প বেড়ে গিয়ে উত্তরের হাওয়ার ছন্দকে নষ্ট করে দিচ্ছে। বাতাস কনকনে হয় ঝঞ্ঝা চলে যাওয়ার পরই। আর এখন যেহেতু পশ্চিমি ঝঞ্ঝা বিরাজ করছে তাই বঙ্গে শীতের প্রবেশে পড়ছে বাঁধা।

মৌসম ভবনের পূর্বাঞ্চলীয় প্রধান, উপমহানির্দেশক সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, “বুধবার কুয়াশা কিছুটা কম থাকবে। বৃহস্পতিবার আকাশ পরিষ্কার হয়ে গেলে তাপমাত্রা কিছুটা কমবে। তবে ১৬ ডিগ্রির নীচে নামার সম্ভাবনা কম। শনিবার থেকে আবার তাপমাত্রা বাড়বে।” অর্থাৎ এখনই নয় শীতের দেখা। শীতের আমেজ অনুভব করতে গেলে এখনও বঙ্গবাসীকে করতে হবে অপেক্ষা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: