West Bengal

প্রয়োজন নেই ই-পাসের, সোমবার থেকেই কার্যকর নয়া নিয়ম

সূত্রের খবর, আগামী সোমবার থেকেই ই-পাসের ব্যবহার পুরোপুরি বন্ধ করতে চলেছে কর্তৃপক্ষ

পল্লবী কুন্ডু : এবার সাধারণের কথা ভেবে পরিষেবা আরো সহজ করে তুলছে কলকাতা মেট্রো(Kolkata Metro) রেল কর্তৃপক্ষ। ই-পাসের(E Pass) ঝঞ্ঝাট-এর জেরে লকডাউনের পরবর্তী সময়তে মেট্রোতে ওঠা হয়নি অনেকেরই। আর এবার সেই নিয়মই পুরোপুরি তুলে দেওয়ার সিদ্ধান্তে কলকাতা মেট্রো। সূত্রের খবর, আগামী সোমবার থেকেই ই-পাসের ব্যবহার পুরোপুরি বন্ধ করতে চলেছে কর্তৃপক্ষ। এরপর থেকে শুধুমাত্র স্মার্ট কার্ড (Smart Card) থাকলেই মেট্রোতে যাতায়াত করা যাবে।

দিনের ব্যস্ততম সময় গুলিতেই মূলত প্রয়োজন হত ই-পাসের। সকাল ৯ টা থেকে ১১টা এবং বিকেল ৫টা থেকে সন্ধে ৭টা। এই চার ঘণ্টায় অফিস যাত্রীদের ভিড় যাতে কোনোভাবে সংক্রমণের সম্ভাবনা বাড়িয়ে না তোলে তার জন্যই এই ই-পাসের নিয়ম চালু রাখা হয়েছে। তবে, মহিলা এবং শিশুদের ই-পাস দেখাতে হয় না। দিনের এই চার ঘণ্টা শুধু পুরুষ যাত্রীদেরই ই-পাস দেখাতে হয়। বাদবাকি সময় সব যাত্রীই ই-পাস ছাড়া যাতায়াত করতে পারেন। এবার মেট্রো কর্তৃপক্ষ অফিস টাইমেও ই-পাস ব্যবহারের প্রথা তুলে দিচ্ছে বলে জানানো হয়েছে।

নিত্যযাত্রীদের নানা সমস্যার কথা মাথায় রেখেই এবার যাতায়াতের পদ্ধতি বদল আনলো কর্তৃপক্ষ। প্রথমে বয়স্ক ও শিশুদের জন্য ই-পাস তুলে দেওয়া হয়। তারপর নির্দিষ্ট সময়ে এর আওতায় আসেন সাধারণ যাত্রীরাও। এবার ই-পাসের প্রথা পুরোপুরি উঠে যাচ্ছে। তবে, টোকেন চালু না হওয়ায় যাদের স্মার্ট কার্ড নেই, তাঁরা এখনই যাত্রা করতে পারবেন না। পাশাপাশি আরো একটি খুশির খবর, আগের থেকে বাড়ছে ট্রেনের সংখ্যাও। আগে যেখানে দৈনিক ২২৮টি ট্রেন চলত, সেখানে সোমবার থেকে চলবে ২৪০টি ট্রেন। তবে, ও জানা যাচ্ছে যে টোকেন এখনই চালু করা হচ্ছে না।

লকডাউনের পরবর্তী সময়তে মেট্রো পরিষেবা শুরু না হওয়ায় রোজের পথচারীদের কম নাকাল হতে হয়নি। কলকাতার বুকে মেট্রোর চাকা গড়াতেই হতো। কিন্তু তারপর আনলক পর্বে যখন পরিষেবা শুরু করলো কর্তৃপক্ষ সে সময় বাঁধা হয়ে দাঁড়ালো ই-পাস এবং স্মার্ট কার্ড। তবুও যারা রোজ মেট্রোতে যাতায়াত করেন তাদের কাছে কার্ড থাকে কিন্তু ই-পাসের ব্যবহারে অভ্যস্ত হয়ে উঠতে পারেননি অনেকেই আর তাতেই সমস্যা ক্রমশ বাড়ছিল। এবার সকলের কথা ভেবেই ই-পাস বন্ধের সিদ্ধান্তে এলো কর্তৃপক্ষ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: