Big Story

সিআইএসসিই-র পক্ষ থেকে বিজ্ঞপ্তি : স্থগিত আইসিএসই ও আইএসসি পরীক্ষা

অনিবার্য কারণ কি তাহলে করোনা , বড়ো ধাক্কা পড়ুয়াদের

ইন্দ্রানী চক্রবর্ত্তী : কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সাম-র (CISCE) চিফ এগজিকিউটিভ গ্যারি আরাথুন একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দিয়েছে যে ২০২১-২২ সালের আইসিএসই ও আইএসসি পরীক্ষার প্রথম সেমেস্টার এর পরীক্ষা স্থগিত করা হয়েছে । অনিবার্য কারণবশত এই সিদ্ধান্ত নিয়েছে।

১৫ই নভেম্বর পরীক্ষা হবে কথা হয়েছিল। ১৫ নভেম্বর থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত প্রথম সেমেস্টার এর পরীক্ষা হওয়ার কথা ছিল। পরীক্ষার সময়সীমা ছিল এক ঘন্টা বা দেড় ঘন্টা। । অন্যদিকে, আইএসসি পরীক্ষা চলার কথা ছিল ১৬ ডিসেম্বর পর্যন্ত। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে দু ভাগে ভাগ করে বোর্ডের পরীক্ষা নেওয়ার কথা সিদ্ধান্ত নেওয়া হয়েছিল । প্রথম সেমিস্টার হবে অনলাইনে। দ্বিতীয় সেমিস্টার হওয়ার কথা ছিল মার্চ বা এপ্রিলে। কিন্তু আচমকাই পরীক্ষা স্থগিত হওয়ার কারণে প্রশ্ন উঠেছে ছাত্র ছাত্রী থেকে শুরু করে অভিভাবক অভিভাবকদের মনে। তাহলে কি করোনা বৃদ্ধি পাওয়ার কারণেই এমন সিদ্ধান্ত নাকি রয়েছে অন্য কোনো রাজনৈতিক যোগসূত্র।

এ বিষয়ে অধ্যাপক ডঃ পলাশ বন্দোপাধ্যায় বলেছেন , অভিভাবক এবং শিক্ষকদের বোঝাতে যাতে ছাত্র ছাত্রীরা হতাশ না হয়ে পরে ও পড়াশোনা করতে থাকে। গত বছর থেকেই তাঁরা বারবার শিক্ষাক্ষেত্রে পরীক্ষার অনিশ্চয়তা নিয়ে ধাক্কার মুখোমুখি হয়েছে তবে পরীক্ষার এই বেশ কয়েকদিন আগে হঠাৎই পরীক্ষা স্থগিত করার ঘোষণা কখনও বাঞ্ছনীয় নয়। ডঃ পলাশ বন্দোপাধ্যায় রাজনৈতিক যোগসূত্রের প্রসঙ্গের সম্ভাবনার উপর বিশেষ জোর দেননি , তাঁর ধারণা কেন্দ্রীয় সরকারের এ বিষয় মত থাকতে পারে কিন্তু তা এখনও প্রকাশ্যে আসেনি। তিনি বোর্ডের অভ্যন্তরীন কোনো সমস্যা অর্থাৎ অনলাইন মোডে পরীক্ষার ক্ষেত্রে কোনো টেকনিক্যাল সমস্যা হতে পারে সেই সম্ভাবনা স্পষ্ট করেছেন, কারণ করোনা নিয়ে উদ্বেগের কারণে হঠাৎ এমন বিজ্ঞপ্তি জারি সম্ভব নয় বলেই মনে করছেন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: