Foods

এবার ঘরেই বানিয়ে ফেলুন নতুন গুড়ের নরম পাকের মিষ্টি

শীতের সন্ধ্যে এবার জমে উঠবে ঘরে বানানো মিষ্টির সাথে

পল্লবী কুন্ডু : শীত মানেই সন্ধেতে যেমন চা-কফি আর মুচমুচে স্ন্যাক্সের আড্ডা ঠিক তেমন নানান মিষ্টির সম্ভার। এই সময় নতুন গুড় ওঠে। তার তৈরি মিষ্টির স্বাদই যেন আলাদা। তবে এখন যা পরিস্থিতি তাতে অনেকেই বাইরে থেকে মিষ্টি কিনে খাচ্ছেন না। আর তাই সবাই চেষ্টা করছে ঘরেই যাতে বানিয়ে ফেলা যায়। সহজ পদ্ধতিতে বাড়িতেই বানান দোকানের মতো নতুন গুড়ের নরম পাকের মিষ্টি।

তাহলে চলুন প্রথমেই জেনে নেওয়া যাক উপকরণ কি কি লাগছে –

উপকরণ : ১ লিটার দুধ, ১৫০ গ্রাম নতুন নলেন গুড়, ২ টেবিল চামচ ছানা কাটার পাউডার। এ ক্ষেত্রে পাতিলেবুর রস বা ভিনিগারও ব্যবহার করা যাবে। কিসমিস ও পেস্তা কুচি সামান্য। কেশর সামান্য।

পদ্ধতি : প্রথমে দুধ ভালো করে ফুটিয়ে নিন। এর পর পাতিলেবুর রস বা ছানা কাটা পাউডার বা ভিনিগার জলে মিশিয়ে দুধে দিয়ে দিন। দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। দুধ টা কেটে গেলে গ্যাস বন্ধ করে দিন। এর পর ছানাটা একটি বড়ো ছাকনি বা সুতির পরিষ্কার কাপড়ে রেখে জল ঝরিয়ে নিন। তার পর জল দিয়ে ভালো ভাবে ধুয়ে আবার জল ঝরিয়ে নিন। এর পর ছানা ও গুড় ভালো ভাবে মেশানোর পালা। মিশিয়ে নিয়ে কড়ায় মাঝারি আঁচে পাক দিন। বেশ চিট চিটে হয়ে এলে নামিয়ে সামান্য ঠান্ডা হতে দিন। যাতে হাতে ধরতে পারেন। তবে খেয়াল রাখবেন একদম ঠান্ডা না হয়ে যায় তা হলে ছাঁচে দিলে কোনো গড়ন নেবে না। এর পর সন্দেশের ছাঁচে দিয়ে বানিয়ে নিন। গোল চৌকো বা অন্য যে কোনোও গড়ন দিতে পারেন। বানানোর পর ওপর দিয়ে পেস্তা ও কেশর ছড়িয়ে পরিবেশন করুন। ঘরে বানানো গুড়ের নরম পাকের মিষ্টি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: