Education Opinion

এখন থেকে ‘নো হোমওয়ার্ক’ক্লাস ২ পর্যন্ত পড়ুয়াদের

কমাতে হবে পড়ুয়াদের ব্যাগের ওজন, দেওয়া যাবে না তাদের কাঁধে চাপ

দেবশ্রী কয়াল : সময় যত এগোচ্ছে ততই যেন স্কুল পড়ুয়াদের উপর চাপ বাড়ছে। তাদের উপর ক্রমশ চাপ বাড়ছে পড়াশোনার পাশাপাশি চাপ বাড়ছে তাদের স্কুলের ব্যাগে। তাই এবার স্কুল পড়ুয়াদের (School students) চাপ কমাতে উদ্যোগী হয়েছে কেন্দ্র। তাই এবার কেন্দ্রের সুপারিশ ক্লাস ২ পর্যন্ত আর নয় কোনো হোম ওয়ার্ক (Home Work)। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের এই সুপারিশে বলা হয়েছে, দ্বিতীয় শ্রেনী পর্যন্ত আর কোনও হোমওয়ার্ক নয় পড়ুয়াদেরকে। এবার স্কুলে লকারের ব্যবস্থা করতে হবে পড়ুয়াদের এবং তার সঙ্গে পানীয় জলেরও ব্যবস্থা করতে হবে।

বর্তমান দিনে পড়াশোনার চাপ বেড়েছে যার জেরে ছোটোদের ব্যাগের ভারও অনেকটাই বেড়ে গেছে। তাই অনেক সময় অভিভাবকদের বয়ে নিয়ে যেতে হয় সেই ব্যাগ। এই বিষয়ে ন্যাশন্যাল এডুকেশন পলিসির কথায়, ক্লাস টু থেকে টেন পর্যন্ত ব্যাগের ওজন ১০ শতাংশের মধ্যে হতে হবে। এছাড়া নাইন থেকে টুয়েলভ পর্যন্ত পড়ুয়াদের ২ ঘন্টার বেশি হোমওয়ার্ক দেওয়া যবে না।

কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের সুপারিশে আরও বলা হয়েছে, স্কুল পড়ুয়াদের ব্যাগের ওজন মাপতে ডিজিট্যাল যন্ত্র ব্যবহার করতে হবে এবং তাঁদের ব্যাগের ওজনের ওপরেও নিয়মিত নজর রাখতে হবে। পড়ুয়াদের ব্যাগের স্ট্রাপ হবে প্যাড দেওয়া যাতে তা পড়ুয়াদের কাঁধে চাপ দিতে না পারে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: