Tech

নয়া সংযোজন : এবার গুগল মিট-এ ভিডিও কলিংয়ের সময় আপনি বদলাতে পারবেন ইচ্ছে মতো ব্যাকগ্রাউন্ড

ভিডিও কলিংয়ের সময় ব্যাকগ্রাউন্ড পরিবর্তনের জন্য আরও একটি নতুন ফিচার রোল-আউট করা শুরু করেছে Google Meet

পল্লবী কুন্ডু : অতিমারী করোনা বর্তমানকে খুব বেশি প্রযুক্তি নির্ভর করে তুলেছে। এখন যেহেতু স্কুল, কলেজ থেকে শুরু করে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানই বন্ধ। ক্লাস নেওয়া থেকে পরীক্ষা গোটা পদ্ধতিটাই এখন অনলাইনে তাই প্রযুক্তিতে সঙ্গে করে নিয়ে চলা ছাড়া আর কোনো উপায়ও বেঁচে নেই কারোর কাছে। এই পরিস্থিতিতে Google Meet, Zoom, বা Teamlink-এর মতো ভিডিও কলিং অ্যাপগুলি প্রতিদিনের জীবনে অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে।

আর এই প্রতিটি অ্যাপই নিজেদের ইউজারদের ধরে রাখতে মরিয়া হয়ে উঠেছে। আর তাই প্রায় নিয়ে আসছে রকম রকম নয়া ফিচার। সার্চ ইঞ্জিন জায়ান্ট Google তার GMeet প্লিকেশনে একাধিক নতুন ফিচার সংযোজন করা শুরু করেছে। ফলে এখন ভিডিও কলিংয়ের সময় গুগল মিট ইউজাররা মাল্টিপল ব্রেক রুম, নয়েজ সাপ্রেশন, ব্যাকগ্রাউন্ড ব্লারের মত মজাদার ফিচারগুলি ব্যবহার করতে পারছেন। বেশ কিছুদিন আগে ইউজারদের জন্য কাস্টম ব্যাকগ্রাউন্ডের অপশনও নিয়ে এসেছিল গুগল মিট।

তবে এবার, সংস্থাটি ভিডিও কলিংয়ের সময় ব্যাকগ্রাউন্ড পরিবর্তনের জন্য আরও একটি নতুন ফিচার রোল-আউট করা শুরু করেছে। এই নতুন ফিচার ব্যবহার করতে গেলে যে পদ্ধতিটি অনুসরণ করতে হবে তা হলো, প্রথমে Google Meet-এর ওয়েব সংস্করণটি ওপেন করুন। তারপর নির্দিষ্ট মিটিং লিঙ্কে ক্লিক করুন বা নতুন মিটিং Start করুন। এরপর সেল্ফ ভিউ অপশনে গিয়ে ‘Change Background’ অপশনে ক্লিক করুন।এবার বিভিন্ন ব্যাকগ্রাউন্ড গুলির মধ্যে ইচ্ছানুযায়ী যেকোনো একটি বেছে নিন।

এছাড়া ‘Add’ বাটনে ক্লিক করে নিজস্ব ব্যাকগ্রাউন্ড ইমেজও আপলোড করা যাবে। সমস্ত কিছু সেট করার পরেই ‘Join Now’ সিলেক্ট করুন।পাশাপাশি জেনে রাখা ভালো, গুগল মিটে ভিডিও কলিংয়ের সময় ব্যাকগ্রাউন্ড সম্পূর্ণ ব্লার বা ঝাপসা করার জন্য ‘Blur Background’ অপশনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে যদি ভিডিও ব্যাকগ্রাউন্ড সামান্য ব্লার করতে চান, তাহলে ‘Slightly Blur Your Background’ অপশনটি বেছে নিন। তবে মনে রাখবেন ব্যাকগ্রাউন্ড পরিবর্তনের ফলে সামগ্রিকভাবে ফোনের সিস্টেম পারফর্মেন্সে প্রভাব পড়তে পারে। যার জেরে ডিভাইসের ব্যাটারি ব্যাকআপ কমে যেতে পারে, আবার কম র‌্যামযুক্ত ফোনে হ্যাং হওয়ার সমস্যাও হতে পারে।

তবে এবার টেকনোলজিকে সাথে নিয়ে আপনার মিটিং হতে পারে আরো বেশি সফল।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: