Weather

হিমাঙ্কের নীচে শেতাঙ্গ বেশে ‘হিমাচল প্রদেশ’

শুক্রবার কিলং এবং কল্পায় তাপমাত্রার পারদ নেমেছিল হিমাঙ্কের নীচে

পল্লবী কুন্ডু : এবার হিমাঙ্কের নিচে পারদ পতন হিমাচল প্রদেশের (Himachal Pradesh)। প্রবল শৈত্যপ্রবাহে কাঁপছে হিমাচল প্রদেশ। শুক্রবার কিলং এবং কল্পায় তাপমাত্রার পারদ নেমেছিল হিমাঙ্কের নীচে। শিমলার আবহাওয়া দপ্তরের অধিকর্তা মনমোহন সিং বললেন, শুক্রবার কিলং-এর তাপমাত্রা ছিল মাইনাস পাঁচ ডিগ্রি সেলসিয়াস এবং কল্পার তাপমাত্রা ছিল মাইনাস দুই ডিগ্রি সেলসিয়াস।

কেবলমাত্র কল্পা বা কিলং-ই নয়, মানালি, ডালহৌসি, কুফ্রির মতো উঁচু এলাকাগুলির সর্বত্র তাপমাত্রার পারদ ঘোরাফেরা করেছে হিমাঙ্কের নীচে তার তার আশপাশে।অন্যদিকে, আবহাওয়া নিয়ে মৌসম ভবন জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার কারণে পশ্চিমী হিমালয় অঞ্চলে বিক্ষিপ্তভাবে তুষারপাত বা মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

এদিকে, হিমাচল প্রদেশ, লাদাখ, জম্মু-কাশ্মীর, গিলগিট-বাল্টিস্তান এলাকায় বজ্রবিদ্যুত্‍ সহ ভারী বৃষ্টিপাত অথবা তুষারপাত হতে পারে আগামী দু-তিনদিন। তুষারপাত বা বৃষ্টির কারণে ওই অঞ্চলে তাপমাত্রার পারদ আরও নামতে পারে আগামী ৭২ ঘণ্টার মধ্যে। শৈত্যপ্রবাহ বইতে পারে গুজরাটের কচ্ছ অঞ্চলেও। অন্যদিকে, বছরের এই সময়তেই পার্বত্য অঞ্চলগুলিতে বাড়ে পর্যটকদের সংখ্যা। বলা যেতে পারে এই তুষারপ্রবাহকে অনুভব করতেই মুখিয়ে থাকেন তারা। তাই এই মুহূর্তকে না হারিয়ে ফেলতে চাইলে বন্দি দশা কাটিয়ে পরিবারের সঙ্গে একটা ছোট্ট পরিকল্পনা সেরেই ফেলুন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: