Big StoryNation

পৃথিবীর অন্যতম দূষিত শহর দিল্লি ” কপালে ভাজ রাজধানী শাসকদের “

সোমবার উচ্চপদস্থ সমস্ত মন্ত্রীদের সাথে বৈঠক সারবেন পরিবেশ মন্ত্রী গোপাল রাই

তিয়াসা মিত্র : বেশ কয়েকদিন ধরে ভারতের রাজধানী দিল্লিতে চলছে কিছু নিষেধাজ্ঞা, কি কারণে সেই বিষয়ে নিয়ে চিনতো রাজনৈতিক এবং পরিবেশ বান্ধব সংস্থা। জানা যাচ্ছে , বিশ্বের অন্যতম দূষিত শহর হলো দিল্লী যার ফলে সুপ্রিম কোর্ট ধিক্কার জানিয়েছে কেজরিওয়াল সরকারকে। এর সাথে সাথে এই সোমবার অর্থাৎ কাল হবে একটি বৈঠকে যেখানে সামনে আসবে এতদিন যে বিধি নিষেধ করে রাখা হলো দিল্লিকে তার ফল কিহলো।

সূত্রে খবর , সোমবার উচ্চপদস্থ সমস্ত মন্ত্রীদের সাথে বৈঠক সারবেন পরিবেশ মন্ত্রী গোপাল রাই। গত বুধবার ১০ পয়েন্টের “ডিসিশন লিস্ট” প্রকাশ করেছে দিল্লি সরকার। সেখানে অনেক বিধী নিষেধে বেঁধে রাখা হয়ে রাজধানীকে যেমন- স্কুল কলেজ বন্ধ করে দেওয়া , দিল্লি, হরিয়ানা, রাজস্থান ও উত্তরপ্রদেশে বিভিন্ন অফিসের ৫০ শতাংশ কর্মী বাড়ি থেকে কাজ করবেন। আগামী ২১ নভেম্বর পর্যন্ত এই ব্যবস্থা চালু থাকবে। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড জানিয়েছে, দিল্লি ও জাতীয় রাজধানী এলাকায় বেসরকারি অফিসগুলিকে বলা হয়েছে, তারা যেন ৫০ শতাংশ কর্মীকে বাড়ি থেকে কাজ করার অনুমতি দেয়। একইসঙ্গে জানানো হয়েছে, কেউ যদি রাস্তার ওপরে বাড়ি তৈরির জিনিসপত্র জমা করে রাখে, তাহলে কড়া শাস্তি দেওয়া হবে। এছাড়াও রয়েছে আনুষাঙ্গিক বহু ছোট ছোট নজরদারি যা এর আগে দেশে কোথাও হয়নি এইভাবে।

এই প্রসঙ্গে পরিবেশ মন্ত্রী বলেন-“‘আমরা প্রস্তাব দিয়েছি, প্রতি সপ্তাহের শেষে লকডাউন করা হোক। এরপর কোর্ট যা সিদ্ধান্ত নেবে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।” সেই সাথে উত্তর দেয় সুপ্রিম কোর্ট-” রাজধানীর আশপাশে মড়িপোড়া অর্থাত্‍ শস্যক্ষেতে ফসলের অবশিষ্টাংশ পুড়িয়ে ফেলার জন্যই বাতাস দূষিত হচ্ছে। “

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: