Nation

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে ‘পদ্মশ্রী’ তে সম্মানিত নারায়ণ দেবনাথ, মৌমা দাস সহ আরো ৭ জন

দেশ থেকে বেছে নেওয়া ৩২ জনের মধ্যে পশ্চিমবঙ্গ থেকে একাই সৌহার্দ্য

মধুরিমা সেনগুপ্ত: হাঁদা-ভোঁদা, বাঁটুল দি গ্রেট, নন্টে-ফন্টে খ্যাত নারায়ণ দেবনাথ সম্মানিত হলেন ‘‌পদ্মশ্রী’‌ পুরস্কারে। টেবিল টেনিস খেলোয়াড় মৌমা দাসও ‘পদ্মশ্রী’ তে সম্মানিত হলেন। প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের আগে পদ্মসম্মান প্রাপকদের তালিকা প্রকাশ করে কেন্দ্রীয় সরকার। সেইমতো ৭২তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে সোমবার ২০২১-এর ওই তালিকা প্রকাশ করা হয়। তালিকায় দেখা যায় এ বছর ‘পদ্মবিভূষণ’ ও ‘পদ্মভূষণ’ প্রাপকের তালিকায় পশ্চিমবঙ্গের কেউ নেই। যদিও ৭ জন ‘পদ্মবিভূষণ’ এবং ১০ জন ‘পদ্মভূষণ’ সম্মান পেয়েছেন।

সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পদ্ম সম্মানে ভূষিত করা হল দেশ ও বিদেশের ১১৯ বিশিষ্টজনকে। বাংলা থেকে ‘পদ্ম’ সম্মান পেলেন মোট ৭ জন। বাংলা থেকে ‘পদ্মশ্রী’ সম্মানে ভূষিত করা হল গুরুমা কামালি সোরেন(সমাজসেবা), জগদীশ চন্দ্র হালদার(শিক্ষা), নারায়ণ দেবনাথ(কলা), মৌমা দাস(খেলা), সুজিত চট্টোপাধ্যায়(শিক্ষা), বীরেন কুমার বসাক(কলা), ধর্ম নারায়ণ বর্মাকে(শিক্ষা)।মহাবীর চক্র সম্মানে সম্মানিত করা হয় সন্তোষ বাবুকে। গালওয়ান সীমান্তে দাঁড়িয়ে দেশকে রক্ষা করার সময় শহীদ হয়েছিলেন বীর সেনা সন্তোষ বাবু। তাই ছেলেকে ‘মহাবীর চক্র’ নয় বরং ‘পরমবীর চক্র’তে সম্মানিত করা উচিত ছিল বলে জানান সন্তোষ বাবু-র বাবা। অপরদিকে বিদেশিদের মধ্যে এবার ‘পদ্মবিভূষণ’ সম্মান দেওয়া হয়েছে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী সিনজো আবেকে, মার্কিন যুক্তরাষ্ট্রের নারিন্দার সিংকে। পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়েছে ব্রিটেনের পিটার ব্রুকে(কলা), মার্কিন নাগরিক শ্রীকান্ত দাতার, মার্কিন নাগরিক রতল লাল ও বাংলাদশের নাগরিক কাজি সাজ্জাদ আলি জাহিরকে।

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে ‘পদ্মভূষণ’ সম্মানে ভূষিত করা হয়েছে লোকসভার প্রাক্তন স্পিকার সুমিত্রা মহাজন, প্রধানমন্ত্রী মোদীর প্রাক্তন প্রিন্সিপ্যাল সেক্রেটারি নৃপেন মিশ্র, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাম বিলাস পাসোয়ান, অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ সহ মোট ১০ জনকে। গত বছরই ভারতীয় সঙ্গীত জগত্ হারিয়েছে হিন্দি, তামিল, তেলুগু, মালায়লম সিনেমার একাধিক ছবিতে কন্ঠ দেওয়া বিশিষ্ট সঙ্গীত শিল্পী এস পি বালাসুব্রহ্মণ্যমকে। তাকেও এবছর পদ্মবিভূষণ সম্মানে ভূষিত করেছে কেন্দ্র। পাশাপাশি ‘প্রধানমন্ত্রী বাল পুরস্কারে’ সম্মানিত হতে চলেছে মেদিনীপুরের ছাত্র সৌহার্দ্য দে। আর্ট এন্ড কালচার বিভাগে বেছে নেওয়া সৌহার্দ্যকে গত ২২ জানুয়ারি প্রধানমন্ত্রীর দফতর থেকে ইমেল করে জানানো হয় এই সুসংবাদ। দেশের মধ্যে বেছে নেওয়া হয়েছে মোট ৩২ জনের মধ্যে পশ্চিমবঙ্গ থেকে একাই রয়েছে সৌহার্দ্য। খবর ছড়িয়ে পড়তেই বিভিন্ন জায়গা থেকে আসতে শুরু করেছে শুভেচ্ছা বার্তা। তাকে সম্মানিত করা হয়েছে জেলা শাসকের দফতর থেকেও। ছেলের সাফল্যে গর্বিত বাবা – মাও।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: