Economy Finance

এবার পুজোয় নিউমার্কেট, গড়িয়াহাট হপিং নাকি ভরসা আমাজন, ফ্লিপকার্ট

অনলাইনে জমাটি ভিড়, বিপদের মুখে অফলাইন বিক্রেতারা

পল্লবী কুন্ডু : অত্যাধুনিক যুগে দাঁড়িয়ে যেখানে এমনিতেই সমাজের অধিকাংশ বিশেষ করে যুব সম্প্রদায় সম্পূর্ণ ভাবেই অনলাইন নির্ভর হয়ে পড়েছে সেই পর্যায় থেকে এবার পুজোতে কোন দিক কে বেশি প্রাধান্য দেবে ? অনলাইন-এই সমস্ত শপিং সারবেন নাকি ফের ভিড় জমবে ধর্মতলা, গড়িয়াহাট চত্বরে। পুজোতে আগে ইমোশন নাকি সুরক্ষা ? একটা বড়ো প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। ইমোশনের কথাই যখন উঠলো তখন তো সেই ইমোশন নিয়ে দু-এক কথা না বললেই নয়। পুজোর ঠিক আগের মুহূর্তে টিন এজাররা কলেজ বাঙ্ক করে বন্ধুরের সাথে বেড়িয়ে পরে ধর্মতলা টহলদারিতে, আর ছোটরা মা বাবার সাথে। তারপর সব কেনা-কাটা সেরে খেয়ে-দেয়ে বাড়ি ফেরা।

তবে এই সমস্ত কিছু নিয়েই এই বছর একটা জোড় দ্বন্দ্ব কাজ করছে।নিজেদের সুরক্ষা বজায় রেখে তবে কি এবার সকলেই ঘরে বসে ফ্লিপকার্ট আর আমাজনের বাজারে ঘুরে বেড়াবেন। সাধারণ হকাররা বলছেন করোনা পরবর্তী পরিস্থিতিতে সেলের হার নেমে দাঁড়িয়েছে তলানিতে। আগের মতো ভিড় জমছেনা পাশাপাশি কমেছে বিক্রি বাট্টাও। অন্যদিকে চলতি সময়ে নজর কেড়েছে অনলাইন।

অনলাইন শপিংয়ের আগে যে সাইট গুলি ছিল সেগুলির পরিমানও বেড়েছে বহুগুন। পাশাপাশি ব্যবসাও চালাচ্ছে একেবারে ফুল দমে। ঘরে বসে একাধিক মানুষ বেল্ট সিস্টেম করে এই অনলাইন সংস্থা গুলোর সাথে যুক্ত হয়েছে। ফলে চলতি বছরে বিনা দ্বিধায় নিজের প্রভাব বিস্তার করেছে অনলাইন শপিং। তবে একাধারে অনলাইন শপিং-এর দ্বারা বহু মানুষ যেমন উপকৃত হচ্ছে তেমনি বিপদের মুখে পড়েছে স্ট্রিট হকাররা।

এক সমীক্ষার দ্বারা সংশ্লিষ্ট বিষয় নিয়ে যে তথ্যটি উঠে এসেছে তা হলো, বেশিরভাগ মানুষ আগত পুজোটি মোটেই অন্যান্য বছরের মতো কাটানোর ক্ষেত্রে পক্ষপাতী নন। তারা জানাচ্ছে যেখানে গোটা রাজ্যের মানুষ এতো সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে সেখানে নতুন জামাকাপড় কিনে অথবা অন্যান্য বারের মতো বিলাসিতা এই বছর সাজেনা। কেউ কেউ বলছে পেটে খাবার জুটছেনা আবার নতুন কাপড়, কোথা থেকে আসবে ? আবার কিছু সংখ্যক মানুষ বলছেন যে, এবার বাইরে বেরিয়ে কেনা-কাটার রিস্ক নিতে পারছিনা তাই অনলাইন-ই বেস্ট অপশন। তাই সবে মিলিয়ে সঙ্কটের মধ্যে অফলাইন ব্যবসায়ীরা। তবে আগত দিন গুলিতে কি হতে চলেছে তা সময় আসলেই বোঝা যাবে। তাই ভবিষ্যতের দিকে তাকিয়ে থাকা ছাড়া আর কোনো উপায় নেই।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: