Life Style

ওজন কমাতে আর ডায়েট নয়, কমলা লেবু-ই মোক্ষম উপায়

কমলা শুধু খেতেই সুস্বাদু নয়, স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী

পল্লবী কুন্ডু : শীত এসে গেছে। আর শীত নামেই রকম রকম সব্জি, ফুল, ফল। বেশ রঙ-বেরঙের মেলা। আর শীত বলতেই যা চোখের সামনে ভেসে ওঠে তার মধ্যে অন্যতম হলো কমলা লেবু (Orange Lemon)। তা আপনি কি জানেন এই কমলা লেবুর গুনা-গুন ঠিক কি ? এই শীতে আপনার ত্বক হয়ে ওঠে রুক্ষ, শুষ্ক। তাই আমাদের এই শুষ্ক ত্বককে ভালো রাখার জন্য ভিটামিন সি জরুরি। আর এই ভিটামিন সি আমরা পেতে পারি কমলা লেবু থেকে।

বিশেষজ্ঞদের মতে আমাদের শরীরের কোনো টিস্যু ক্ষতিগ্রস্ত হলে তা সারাতে সাহায্য করে এই ভিটামিন। কমলা যদি মিষ্টিও হয়, তবু এটি এড়িয়ে যাবেন না। ওজন কমানোর ক্ষেত্রে সাহায্য করে বিভিন্ন ফল। কমলাও সেরকমই একটি ফল। শীতের দিনে সাইট্রাস জাতীয় ফলগুলো বেশি মিষ্টি আর রসালো থাকে। অন্য সব ফলের চেয়ে এই সময়ে কমলাকেই সেরা হিসাবে ধরা হয় এর পুষ্টি গুণের কারণে। কমলা শুধু খেতেই সুস্বাদু নয়, স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী।

আর এই শীতকালে কমলা লেবুর যেমন চাহিদাও থাকে তেমন এটি বাজারে সবসময় পাওয়াও যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই কমলা লেবু আমাদের শরীর ঠিক রাখতে কিভাবে সাহায্য করে – আপনি কি জানেন ওজন কমাতে কতটা সাহায্য করে কমলা লেবু। প্রথমত কমলায় জলের পরিমাণ বেশি থাকে। এই ফলের প্রায় ৮৭ শতাংশই জল। তাই এই ফল শরীর আর্দ্র রাখতে সাহায্য করে। শীতে নিয়মিত কমলা খেলে শরীরে জলের অভাবে টান পড়বে না। কারণ, এ সময়ে সাধারণত আমাদের জল পানের পরিমাণ কমে যায়।

পাশাপাশি গবেষণা বলছে কমলার মধ্যে যে জলে দ্রবীভূত ভিটামিন সি থাকে, তা ওজন কমাতে অত্যন্ত উপযোগী। পাশাপাশি এই ভিটামিন সি শরীরের ফ্যাট বার্নিং প্রক্রিয়াকে সক্রিয় করে। এই প্রসঙ্গে আরো বলা যেতে পারে যে সব ফলই প্রাকৃতিকভাবে মিষ্টি। কখনো খুব মিষ্টি কিছু খেতে ইচ্ছে করলে আপনি নির্ভয়ে একটি কমলা খেয়ে নিতে পারেন। অন্যদিকে, শীতে কমে যাওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও অত্যন্ত কার্যকরী কমলা লেবু।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: