Big Story

করোনা ভাইরাসের প্রকোপ দীর্ঘকাল থাকতে পারে ভারতে

সতর্কতা জারি করলেন " ভাইরোলজিস্ট লিপকিন "

সুচিস্মিতা ঘোষ : এখন চারিদিকে উত্‍সব। দূর্গাপুজোর আজ ষষ্ঠী মায়ের আরাধনায় মেতে উঠেছে আট থেকে আশি সকলেই। এরপর লক্ষ্মী পুজো ,কালীপুজো, দিপাবলি, বড়দিন, নিউ ইয়ার আরো কত না কি কোথায় আছে না ” বারো মাসে তেরো পার্বন “। কিন্তু এরই মধ্যে চিন্তা বাড়িয়ে চলেছে করোনা ঠিক কতটা এর প্রকোপ বাড়তে পারে তা নিয়ে চিন্তায় বিশেষজ্ঞরা। ইতিমধ্যেই রাস্তায় নেমে পড়েছে অসংখ মানুষ। ভাইরোলজিস্ট ডব্লিউ ইয়ান লিপকিনের মতে করোনা যুদ্ধে ভারত এখনও কিন্তু ‘বর্মহীন’।

২৬ কোটি ৬৪ লক্ষ বাসিন্দার টিকাকরণ হয়ে গিয়েছে। তাও ১৩৯ কোটির দেশে তা যে কিছুই নয় বলেই চলে। সেই সতর্ক বার্তাই দিয়েছেন ভাইরোলজিস্ট লিপকিন। তিনি সতর্ককরে বলছেন, যেভাবে ভারতে লকডাউন তুলে দিয়েছে , করোনা-বিধি লঘু করে দেওয়া হয়েছে, তা কতটা নিরাপদ তা নিয়ে আশঙ্কা থেকেই যাচ্ছে।

৮ অক্টোবর পর্যন্ত ভারতে ২৬ কোটি মানু্ষের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে এমনটাই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সর্বশেষ পরিসংখ্যান সূত্রে খবর। এরমধ্যে একটি টিকা পেয়েছেন ৬৮.০৫ কোটি ভারতীয়। গত ২৪ ঘণ্টায় কোভিড টিকাকরণ হয়েছে ৩২ লক্ষ ভারতীর। লিপকিন মতে , ‘‌ভারতের বিপুল জনসংখ্যার তুলনায় টিকাকরণের শতকরা হার খুবই কম। এমনকি ১৮ বছরের নীচে টিকাকরণে এখনও ছাড়পত্র দেওয়া হয়নি। যার ফলে স্পষ্ট বোঝা যাচ্ছে, দেশে লকডাউন তুলে দেওয়ার জন্য যে ‘বর্ম’ প্রয়োজন, তা ভারতের কাছে নেই।’‌

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: