Foods

মুখরোচক যদি হয় পুষ্টিকর তাহলে আর চিন্তা কি !

শীতের রাতে রুটি বা পরোটার সাথে একেবারে জমে যাবে পালং পনির

পল্লবী কুন্ডু : যখন মুখরোচক খাবার পুষ্টিকর হয়ে ওঠে তখন বেশি খেলেও বাঁধা নেই। আর ঠিক তেমনি এক মুখরোচক পুষ্টিকর খাদ্য হলো পালং পনির(Palang Paneer)। শীতের রাতে রুটি বা পরোটার সাথে একেবারে জমে যাবে। একদিকে, পনিরে রয়েছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম, সোডিয়াম-সহ শরীরের প্রয়োজনীয় পুষ্টিগুণ, যা স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অন্যদিকে, পালং শাকের পুষ্টিগুণ আলাদা করে বলার কোনও জায়গা রাখে না। পালং শাকে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি ও আয়রন। যা স্মৃতিশক্তি ও মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

তাহলে আর দেরি কিসে চলুন দেখে নেওয়া যাক প্রথমেই উপকরণ কি কি লাগছে ,

কচি পালং শাক, ৩০০ গ্রাম পনির, ১ টেবল চামচ আদা বাটা, ১ টেবল চামচ টমোটো পিউরি, ২ টেবল চামচ সেদ্ধ মুগ ডাল, ১ চা চামচ রোস্টেড, জিরের গুঁড়ো, ৪-৫ কোয়া রসুন বাটা, স্বাদ মতন নুন, পরিমান মত তেল

এবার আসা যাক পদ্ধতিতে, রান্না শুরুর আগে পালং শাক ভালো করে ধুয়ে জল ঝড়িয়ে নিন। এরপর সেদ্ধ করে স্টক আলাদা করে সরিয়ে রাখুন। এরপর ব্লেন্ডারে সেদ্ধ করা পালং ব্লেন্ড করে নিন। পনির টুকরো করে কেটে সরিয়ে রাখুন। ননস্টিক প্যানে তেল গরম করে তাতে রসুন বাটা দিয়ে হালকা ভেজে নিন। এরপর এতে হলুদ গুঁড়ো, লবন, আদা বাটা, টমোটো পিউরি, সেদ্ধ মুগ ডাল দিয়ে ভালো করে নাড়তে থাকুন।
মশলা কষে গেলে, এতে ব্লেন্ড করা পালং শাক দিয়ে কষাতে থাকুন।

এরপর কষাতে জল দেওয়ার প্রয়োজন হলে পালং স্টক ব্যবহার করুন। রান্না হয়ে এলে এতে পনিরের টুকরোগুলো দিয়ে মিশিয়ে দিন। উপর থেকে রোস্টেড জিরের গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন। গরম গরম রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন পালং পনির। শীতের রাতে সুস্বাদু এবং পুষ্টিকর দু-ই মিলবে একসাথে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: