Education Opinion

আগামী বছর মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় বার্তা পার্থ চট্টোপাধ্যায়ের

হবে সিলেবাসের কাঁটছাঁট, শীঘ্রহি জমা পড়বে সুপারিশ

দেবশ্রী কয়াল : করোনার সংক্রমণের জেরে ব্যাপক প্রভাব পড়েছে শিক্ষা ক্ষেত্রের উপর। আর এমন পরিস্থিতিতে জানানো হল আগামী বছরে কবে হবে মাধ্যমিক-উচ্চ মাধমিকের পরীক্ষা। জানা যাচ্ছে করোনার সংক্রমণের জেরে আগামী বছর পিছিয়ে দেওয়া হচ্ছে উচ্চ মাধ্যমিকের পরীক্ষা। আগামী বছর মার্চের বদলে জুন মাসে হতে পারে পরীক্ষা। তবে ফেব্রুয়ারিতেই তবে মাধ্যমিক পরীক্ষা। কিন্তু সেক্ষেত্রে কাঁটছাঁট হবে সিলেবাস। যদিও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন মুখ্যমন্ত্রীর সাথে কথা বলার পরেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এই মহামারী পরিস্থিতিতে প্রায় ৬ মাস হয়েছে স্কুল বন্ধ। রাজ্যে কবে স্কুল খুলবে তারও কোনো নিশ্চয়তা নেই এখন। তাই আগামী বছরের পরীক্ষা নিয়ে সরকারি স্তরে শুরু হয়েছে আলোচনা। ২০২১ সালে যারা মাধ্যমিক দেবে,তাদের তো তাও কয়েক মাস ক্লাস হয়েছে। কিন্তু আগামী বছর যারা উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী দেবে তাদের একদিনও ক্লাস হয়নি। কারন তাঁদের পরীক্ষার সময় থেকেই বন্ধ হয়েছে সব কিছু।

সাধারণত প্রতিবছর মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ফেব্রুয়ারি মাসে। এবং উচ্চমাধ্যমিক শুরু হয় মার্চ মাস থেকে। তাই আগামী বছর মাধ্যমিক যদি একই সময় করা হয়, সেক্ষেত্রে ৩০-৪০ শতাংশ সিলেবাস কাটছাঁট করা হতে পারে। সূত্রের খবর,অক্টোবরের শুরুতেই সিলেবাস কমিটির এই সংক্রান্ত সুপারিশ জমা পড়তে পারে সরকারের কাছে।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: