Economy Finance

কমছে পেট্রোল-ডিজেলের দাম, এখন কদিন বজায় থাকবে এই ধারা

আন্তর্জাতিক বাজারে কমেছে দাম, তার জেরেই এখন সাধারণ মানুষ পাবেন খানিক স্বস্তি

দেবশ্রী কয়াল : মধ্যবিত্তেরা পেলেন স্বস্তি, একটু হলেও যেন চাপ এর বোঝা কমল। লকডাউন খোলার পর অত্যাধিক হারে বেড়ে চলেছিল পেট্রল ও ডিজেলের দাম। যার জেরে পকেটে পড়ছিল টান। তবে এবারে পাওয়া গেল স্বস্তি। কমছে পেট্রল ও ডিজেলের দাম। গত সপ্তাহের শনিবার থেকেই দাম কমতে শুরু করেছে। এবং চলতি সপ্তাহের আজ মঙ্গলবারও বজায় থাকল সেই রীতি। কমল পেট্রোল আর ডিজেলের দাম।

পেট্রোল ও ডিজেলের দাম- দিল্লিতে পেট্রোল ৮১.৫৫ টাকা, কমেছে ১৭ পয়সা। ডিজেল ৭২.৫৬ টাকা, কমেছে ২২ পয়সা। মুম্বই- পেট্রোল ৮৮.২১ টাকা, কমেছে ১৭ পয়সা। ডিজেল ৭৯.০৫ টাকা, কমেছে ২৮ পয়সা। কলকাতা- পেট্রোল ৮৩.০৬ টাকা, কমেছে ১৭ পয়সা। ডিজেল ৭৬.০৬ টাকা, কমেছে ২২ পয়সা। চেন্নাই- পেট্রোল ৮৪.৫৭ টাকা, কমেছে ১৫ পয়সা। ডিজেল ৭৭.৯১ টাকা কমেছে ২১ পয়সা।

হটাৎ করে পেট্রল ও ডিজেলের দাম কমছে কারন, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমে গিয়েছে। কিন্তু দেখা যাচ্ছে টাকার মূল্য বেড়েছে। এই কারনেই দেশে র মানুষ অন্তত পেট্রো পন্যের দামে কিছুটা স্বস্তি পাবে। যদিও এর সঙ্গে প্রায় সব কিছুর দাম বৃদ্ধিও জড়িয়ে রয়েছে। ফলে সার্বিক একটা দাম কমার সম্ভাবনাও দেখা যাচ্ছে কিছু সময়ের জন্য।

ওয়েল মার্কেটিং সংস্থার সূত্র মারফত জানা যাচ্ছে, ভারত সরকার প্রায় ৮২ শতাংশ অপরিশোধিত তেল বিদেশ থেকে ইমপোর্ট করে থাকে। গত কয়েক মাস ধরে পেট্রোলের দাম বেড়েছে বা অপরিবর্তিত থাকলেও। মাঝে হু হু করে বাড়ছিল তবে এখন তা ফের কমতির দিকে। যান যাচ্ছে, ব্রেন্ট ক্রুডের তরফে সংস্থাগুলি ছাড় পেলে উপভোক্তাদেরও ছাড় দেওয়া সম্ভব। এবং ক্রডের যদি ২০ শতাংশ দাম কমে তাহলে পেট্রোল ও ডিজেলের দাম ৫ শতাংশ পর্যন্ত কমতে পারে। অর্থাৎ, পেট্রোল ও ডিজেল ২.৫ থেকে ৩ টাকা পর্যন্ত সস্তা হতে পারে প্রতি লিটারে। আর দাম কম মানেই সাধারণ মনুষের কাছে স্বস্তির খবর।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: