Health

সিঙ্গাপুরের পর আজ থেকে দুবাইতে বিনামূল্যে টিকাকরণ শুরু ফাইজার-বায়োএনটেকের

ভ্যাকসিন ক্যাম্পেন শুরু হয়েছে শহরে, আগে ডাক্তার, স্বাস্থ্যকর্মীরা টিকা পাবেন তারপরে প্রবীণ নাগরিকরা, এর পরের ধাপে সকলকেই টিকা দেওয়া হবে

পল্লবী কুন্ডু : এবার বিনামূল্যে ফাইজারের টিকা দেবে দুবাই(Dubai)। ব্রিটেন এবং আমেরিকার পরে সিঙ্গাপুরে কাজ শুরু করেছে ফাইজার-বায়োএনটেক(Pfizer BioNTech)। পাশাপাশি এশিয়ার দেশগুলির মধ্যে টিকাকরণের সর্বপ্রথম নাম ছিল সিঙ্গাপুরেরই। আর তারপর আজ দুবাইতে টিকাকরণ শুরু করতে চলেছে ফাইজার-বায়োএনটেক। বিনামূল্যেই দুবাইতে ফাইজারের টিকার বিতরণ হচ্ছে বলে খবর।

এই বিষয় নিয়ে দুবাইয়ের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ভ্যাকসিন ক্যাম্পেন শুরু হয়েছে শহরে। আগে ডাক্তার, স্বাস্থ্যকর্মীরা টিকা পাবেন। তারপরে প্রবীণ নাগরিকরা। এর পরের ধাপে সকলকেই টিকা দেওয়া হবে। সংযুক্ত আরব আমিরশাহিতে চিনের টিকার ট্রায়াল চলছিল এতদিন। জানা গেছে, সেই টিকার ডোজ নাকি ৮৬ শতাংশ কার্যকরী হয়েছে। দুবাইয়ের স্বাস্থ্য দফতর জানিয়েছে, ফাইজারের টিকা ৯৫ শতাংশ কার্যকরী বলেই রিপোর্ট সামনে এসেছে। তাই শহরে আগে ফাইজারের টিকার বিতরণই শুরু হয়েছে। ফাইজারের টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়েও সচেতন দুবাইয়ের স্বাস্থ্য দফতর।

ব্রিটেন ও আমেরিকায় ইতিমধ্যেই ফাইজারের টিকায় তীব্র অ্যালার্জির পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে স্বাস্থ্যকর্মীদের শরীরে। এই অ্যালার্জির অতিরিক্ততায় অনেক সমস্যা দেখা দিতে পারে, তাই অ্যালার্জির ধাত থাকলে ফাইজারের টিকা নেওয়া যাবে না বলে আগেই সতর্ক করা হয়েছে। ভ্যাকসিন বিশেষজ্ঞরা বলছেন, ফাইজারের টিকায় পলিইথিলিন গ্লাইকল (polyethylene glycol/PEG)নামে এমন এক উপাদান আছে যার কারণে এই অ্যালার্জির রিঅ্যাকশন হতে পারে। এই পলিইথিলিন গ্লাইকল টিকার কার্যকারিতা বাড়ায় যা অন্যান্য ভ্যাকসিনে নেই। তবে সকলের শরীরেই এই প্রতিক্রিয়া হবে তেমনটা নয়। তাই আতঙ্কের কারণ নেই, এমনটাই জানিয়েছে ফাইজার।

অন্যদিকে, ব্রিটেনে নতুন প্রজাতির করোনা সংক্রমণের জেরে সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার। সূত্রের খবর, নতুন প্রজাতির ভাইরাসের জিন সনাক্তকরণে নিয়মিত জেনোমিক সিকোয়েন্সিং করার জন্য ভাবনাচিন্তা করছে স্বাস্থ্য দফতর। সংশ্লিষ্ট বিষয় নিয়ে গতকাল স্বাস্থ্য দফতরে বৈঠক হয়।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: