Health

টিকাকরণে ধুন্দুমার! ফাইজারের টিকার ডোজে ২৩ জন প্রবীণের মৃত্যু

দেশের স্বাস্থ্য দফতরের অভিযোগ, টিকার প্রথম ডোজ নেওয়ার পরেই অসুস্থ হয়ে পড়েন অনেকে, তীব্র পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় শরীরে

পৃথা কাঞ্জিলাল : টিকাকরণ শুরু শুনেই মনে শক্তি পেয়েছিলেন অনেকেই। তবে নরওয়েতে ফাইজারের টিকাকরণ শুরুর পরেই ভয়ঙ্কর ঘটনা। সে দেশের স্বাস্থ্য দফতরের অভিযোগ, টিকার প্রথম ডোজ নেওয়ার পরেই অসুস্থ হয়ে পড়েন অনেকে এমনকি তীব্র পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় শরীরে। টিকার ডোজ নেওয়ার পরেই ২৩ জন প্রবীণ ব্যক্তির মৃত্যু হয়েছে বলে খবরও সামনে এসেছে। অসুস্থ অনেকে। যদিও এই ব্যাপারে যদিও ফাইজার-বায়োএনটেকের কোনও বিবৃতি এখনও মেলেনি। নরওয়ে স্বাস্থ্য দফতরের দাবি, মৃতদের ময়নাতদন্ত করে জানা গেছে অন্তত ১৩ জনের শরীরে একই রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছিল।

অসুস্থদের চিকিত্‍সা শুরু হয়েছে। নরওয়ের ইনস্টিটিউট অব পাবলিক হেলথের স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, বয়স্কদের টিকার প্রথম শট দেওয়ার পরেই বিপত্তি দেখা দেয়। সঙ্গে সঙ্গেই অসুস্থ হয়ে পড়েন অনেকে। ২১ জন মহিলা ও ৮ জন পুরুষের তীব্র পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তবে টিকা যাঁদের দেওয়া হয়েছিল তাঁদের শরীরে আগে থেকেই কোনো জটিল রোগ ছিল কিনা বা তারা অন্য কোনো রোগে ভুগছিলেন কিনা তা জানা যায়নি। দেশের মেডিক্যাল এজেন্সি জানিয়েছে, প্রত্যেকের শরীরেই জ্বর, বমিভাব, ঝিমুনি এই ধরনের কিছু সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। তবে কয়েকজনের ক্ষেত্রে অ্যাডভার্স সাইড এফেক্টস বা জটিল পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়।

সে কারণেই মৃত্যু কিনা সেটাও খতিয়ে দেখছেন ডাক্তাররা। ব্রিটেনে প্রথম টিকাকরণ শুরু করে ফাইজার। পরে আমেরিকায়। আর এখন বিশ্বের অনেক দেশেই টিকা দিচ্ছে মার্কিন ফার্মা জায়ান্ট ফাইজার ও জার্মান রিসার্চ ইনস্টিটিউট বায়োএনটেক। ব্রিটেন প্রথম জানিয়েছিল, ফাইজারের টিকার ডোজে তীব্র অ্যালার্জি দেখা যাচ্ছে কয়েকজনের শরীরে। টিকার ডোজে সে দেশের দুই স্বাস্থ্যকর্মীর শরীরে তীব্র পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়ার পরেই এই কথা জানানো হয়। তবে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রক দাবি করে, ওই দুই স্বাস্থ্যকর্মীর আগে থেকেই অ্যালার্জির ধাত ছিল, তাই টিকার ডোজে অ্যাডভার্স সাইড এফেক্টস দেখা গিয়েছে। পরে আমেরিকাও দাবি করে টিকার ডোজে এক স্বাস্থ্যকর্মীর শরীরে তীব্র অ্যালার্জি বা অ্যানাফিল্যাক্সিস দেখা গিয়েছে। অ্যানাফিল্যাক্সিস হল ‘সিভিয়ার অ্যালার্জিক রিঅ্যাকশন’ । সারা শরীরে র‍্যাশ হযে যায়, বমিভাবে, মাথাব্যথা দেখা দেয়। রক্তচাপ আচমকা কমে যেতে পারে, পালস রেট কমে যায়। অ্যালার্জি তীব্রভাবে ছড়িয়ে পড়ে মৃত্যুও হতে পারে। তাই অ্যালার্জির ধাত থাকলে এই টিকা নেওয়া যাবে না বলে আগেই সতর্ক করা হয়েছিল।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: