Nation

অপেক্ষার অবসান ঘটিয়ে, ১৬ই জানুয়ারি থেকে শুরু হবে টিকাকরণ কর্মসূচি

দুটি ভ্যাকসিনের ছাড়পত্র পেয়েছে ভারত, আগামী দিনে আরও টিকা অনুমোদনের অপেক্ষায়

দেবশ্রী কয়াল : দীর্ঘ প্রতীক্ষার পর ভারতে এসে পৌঁছেছে ‘কোভিশিল্ড’ ভ্যাকসিন (Covishield Vaccine)। এবং আগামী ১৬ই জানুয়ারি অর্থাৎ শনিবার থেকে সারা দেশ জুড়ে শুরু হতে চলেছে করোনার টিকাকরণ কর্মসূচি। দেশের নানান প্রান্তেই পৌঁছাচ্ছে ভ্যাকসিন। প্রস্তুতি এখন চূড়ান্ত। আর এই বৃহত্তম টিকাকরণ কর্মসূচির সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ওইদিন তিনি একই সঙ্গে ‘কো-উইন’ অ‌্যাপেরও আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। তবে এই সম্পূর্ণ অনুষ্ঠান হবে ভার্চুয়ালি।

জরুরি ভিত্তিতে দু’টি কোভিড ভ‌্যাকসিনে ছাড়পত্র দিয়েছে ভারতীয় সরকার। ভারত বায়োটেকের ‘কোভ‌্যাকসিন’ এবং সেরা ইনস্টিটিউটের ‘কোভিশিল্ড’। এরপর গত ৮ই জানুয়ারি চলে দ্বিতীয় দফার ড্ৰাই রান। দেশের মোট ৩৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৭৩৬টি জেলায় এই মহড়া হয়। আর তারপরেই কেন্দ্র ঘোষণা করে তারা এখন প্রস্তুত টিকাকরণের জন্য এবং আগামী ১৬ই জানুয়ারি থেকে শুরু হবে সারা দেশ জুড়ে এই বৃহৎ টিকাকরণ কর্মসূচি।

চলতি সপ্তাহের প্রথমদিন সোমবার দেশের টিকাকরণ কর্মসূচি নিয়ে সকল মুখ‌্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি জানান, ”সারা পৃথিবীর তুলনায় এই মুহূর্তে ভারতের পরিস্থিতি অনেক ভাল। এখন দু’টি ভ্যাকসিনকে অনুমোদন দেওয়া হয়েছে। এই দু’টি টিকাই বিশ্বের যে কোনও টিকার তুলনায় বেশি কার্যকরী। আগামী দিনে আরও টিকা অনুমোদনের অপেক্ষায় রয়েছে। কিন্তু টিকা নিয়ে এই অপপ্রচার আটকাতে হবে। মানুষকে টিকা নেওয়ার পরও সকল রকম সুরক্ষা বিধি মেনে চলতে হবে।’

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: