West Bengal

করোনা আবহে শান্তিনিকেতনে এবারে বন্ধ পৌষমেলা

অতিমারীতে কোনো ঝুঁকি নিতে চায় না বিশ্বভারতী, তাই এবারে পৌষমেলা না কেবল হবে পৌষ উৎসব

দেবশ্রী কয়াল : করোনা আবহে (Corona Virus) আদেও এই বৎসর পৌষমেলা হবে কী না সেই নিয়ে রয়েছিল প্রবল আশঙ্কা, এবার সেই আশঙ্কাই হল সত্যি। এই বছর পৌষমেলাকে(Poush Mela) বাতিল বলে ঘোষনা করে দিল বিশ্বভারতী। পূর্বেও, পরিবেশ সম্পর্কিত নানান বিধিনিষেধ এবং স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে বছর কয়েক ধরে বিশ্বভারতী কর্তৃপক্ষের ঝঞ্ঝাটের পরিবেশে পৌষমেলা না করার কথা বলেছিল বিশ্বভারতী কিন্তু শেষপর্যন্ত পরে পৌষমেলার আয়োজন করাহয়েছিল। তবে চলতি বছর করোনা পরিস্থিতিতে পৌষমেলার আয়োজন হচ্ছে না বলে সাফ জানিয়ে দিল বিশ্বভারতী (Bisva Bharati University) কর্তৃপক্ষ।

এই মুহূর্তে অতিমারির কথা মাথায় রেখে চলতি বছর বাতিল হয়েছে একের পর এক ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠান। যদিও স্বাস্থ্যবিধি মেনে পালিত হয়েছে বাঙালিদের শ্রেষ্ঠ উত্‍সব দুর্গাপুজো। তবে কোনও রকম ঝুঁকি না নিয়েই পৌষমেলা আয়োজিত হবে না বলে ঘোষণা করে দিয়েছে বিশ্বভারতী। কোর্ট সদস্যদের ভার্চুয়াল বৈঠকের পর এই সিদ্ধান্ত জানানো হয়। বিশ্বভারতীতে মোট ৯০ জন কোর্ট সদস্য রয়েছেন, যাদের মধ্যে ৭০ জন এই ভার্চুয়াল বৈঠকে অংশ নেন। আর তারপরেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

তবে শান্তিনিকেতনে (Shantiniketan) পৌষমেলা আয়োজিত না হলেও স্বাস্থ্যবিধি মেনে বিশ্বভারতীতে হবে পৌষ উত্‍সব। এই পৌষ উত্‍সবের সাথে জড়িয়ে রয়েছে শতাব্দী ঐতিহ্য। কবিগুরুর নানা স্মৃতিও। বৈতালিক, ছাতিমতলায় উপাসনা, আশ্রম বন্ধুদের শ্রাদ্ধবাসর এসব মিলিয়েই ঐতিহ্যবাহী এই পৌষ উত্‍সব। পৌষ উত্‍সব আয়োজিত হতে হাতে আর মাত্র কয়েকটা দিন রয়েছে বাকি। এখন থেকে শুরু হবে সেই প্রস্তুতি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: