Big Story

চিরতরে বিদায় নিলেন প্রণব মুখার্জী

৮৫ বছর বয়সে জীবনের শেষ নিঃস্বাস ত্যাগ করে চিরবিদায় নিলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি

পল্লবী কুন্ডু : এক পর্বের অবসান ঘটলো। সকল ধখল এই সইতে পারলেন না তিনি। ৯ তারিখ থেকেই তার যুদ্ধ শুরু হয়। নিজের সাথে নিজের যুদ্ধ। বলা যেতে পারে যাকে বলা হয় বেঁচে থাকার লড়াই। দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারালেই শেষ নিশ্বাস ত্যাগ করলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জী। ৮৫ বছর বয়সে জীবনের শেষ নিঃস্বাস ত্যাগ করে চিরবিদায় নিলেন তিনি। সোমবার বিকেল পৌনে ছ’টা নাগাদ তাঁর পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় টুইট করে এ খবর জানিয়েছেন।

প্রণব বাবু দীর্ঘ দিন ধরেই ডায়াবিটিসের সমস্যায় ভুগছিলেন। ৯ তারিখ পড়ে গিয়ে গুরুতর আঘাত পান মাথায়। তারপরেই তাকে ভর্তি করা হয় হাসপাতালে। এমআরআই স্ক্যানে দেখা যায়, তাঁর মাথার ভিতর রক্ত জমাট বেঁধে রয়েছে। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। কিন্তু অস্ত্রোপচারের পর অবস্থার উন্নতি হয়নি। ১৩ অগস্ট থেকে তিনি গভীর কোমায় চলে যান। ১০ তারিখ হাসপাতালে ভর্তির পর তার কোভিড টেস্ট হলে টেস্টের রিপোর্ট পসিটিভ আসে। সে খবর তিনি নিজেই টুইট করে সকলকে জানান। আর সেটিই ছিল তার জীবনের শেষ বার্তা। সেই অবস্থাতেই ওই দিন রাতে দীর্ঘ অস্ত্রোপচার হয়। তার পর থেকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল প্রণববাবুকে।

তারপর শারীরিক অবস্থার খুব একটা উন্নতি কখনোই হয়নি। তারপর সংক্রমণ তার ফুসফুসে প্রবেশ করলে তার শারীরিক অবস্থার আরো অবনতি ঘটতে থাকে। সেই ধাক্কা আর সামলে উঠতে পারলেন না প্রণব মুখার্জী। প্রত্যেক বছর পুজোতে সমস্ত ব্যস্ততাকে দূরে সরিয়ে গ্রামের বাড়িতে যান সেখানে ধুম-ধাম করে মায়ের পুজো কাটান, তার নিজের বাড়িতেই থাকেন তিনি। গ্রামের সকলে তার আরোগ্য কামনায় পুজোও করেন। সকলে ভেবেছিলো সুস্থ হয়ে এই বছরেও পুজোতে তিনি গ্রামের বাড়ি আসবেন কিন্তু তা অধরাই রয়ে গেলো। বিদায় নিলেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জী।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: