Nation

পরিযায়ী শ্রমিকদের জন্য, ‘প্রবাসী রোজগার’ অ্যাপ সোনু সুদের

প্রথমে ফেরালেন বাড়ি, এবারে দিচ্ছেন কাজ

দেবশ্রী কয়াল : লকডাউনের সময় ভুয়া মানুষের বিশেষ করে পরিযায়ী শ্রমিকদের কাছে দূত হয়ে উঠেছিলেন অভিনেতা সোনু সুদ। লকডাউনে মানুষের যখন কাজ নেই, খাওয়ার টাকা নেই, প্রবাসী রাজ্যে আটকে পরিযায়ীরা বাড়ি ফেরার জন্য আঁকুতি জানাচ্ছে তখন তাদের কাছে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন সোনু সুদ। ফিরিয়েছিলেন বাড়ি। তবে সেই সব মানুষদের এখন আবার কাজের মধ্যে ফেরাতে চান তিনি। আর তাই এবার এমন একটি অ্যাপ নিয়ে এলেন যার মাধ্যমে দেশের যে কোনও প্রান্তের কাজ খুঁজে পাওয়া যাবে। বুধবার লঞ্চ হওয়া এই অ্যাপের নাম দিয়েছেন তিনি ‘প্রবাসী রোজগার’।

লকডাউনের সময়ে দেশের নানা প্রান্তে আটকে থাকা অনেক পরিযায়ী শ্রমিকের কাছেই দূত হয়ে উঠেছিলেন অভিনেতা সোনু সুদ। ভিন রাজ্যে আটকে পড়া বিপন্ন মানুষের পাশে দাঁড়াতে একের পর এক উদ্যোগ নিয়েছেন। শয়ে শয়ে শ্রমিক পরিবারকে আর্থিক সাহায্য করেছেন, মুখে খাবার তুলে দিয়েছেন। সম্প্রতি সোনু সুদ লকডাউনে ক্ষতিগ্রস্ত ৪০০-র বেশি শ্রমিকের পরিবারকে আর্থিক সাহায্যের আশ্বাস দিয়েছেন। লকডাউনের সময়ে যেসব শ্রমিকরা মারা গিয়েছেন, বা আহত হয়েছেন, সেরকম ৪০০-র বেশি পরিবারকে সাহায্য করবেন বলে তিনি জানিয়েছেন। আর এরই মধ্যে তিনি পরিযায়ী শ্রমিকদের জন্য নতুন উদ্যোগ নিলেন। লঞ্চ করলেন এক নতুন অ্যাপের।

সোনু সুদ নিয়ে এলেন কাজ খোঁজার অ্যাপ। সোনুর এই অ্যাপে বিভিন্ন ক্ষেত্রের কাজের খোঁজ পাওয়া যাবে। নির্মাণ শিল্প থেকে বস্ত্র শিল্প, স্বাস্থ্য ক্ষেত্র থেকে ইঞ্জিনিয়ারিং, বিপিও, সিকিউরিটি, অটোমোবাইল, ই-কমার্স-সহ বিভিন্ন ক্ষেত্রের নামী সংস্থার কর্মখালির খবর পাওয়া যাবে। দেশের বিভিন্ন রাজ্যের ৫০০-র বেশি সংস্থার খবর মিলবে বলে জানানো হয়েছে।

এছাড়া কেবল কাজের খোঁজই নয়, এই অ্যাপ ব্যবহার করে ইংরেজি শেখার সুযোগও থাকছে। স্পোকেন ইংলিশ ছাড়াও কিছু কিছু কাজের প্রশিক্ষণের সুযোগও মিলবে ‘প্রবাসী রোজগার’ অ্যাপে। অ্যাপ ব্যবহারকারীদের সুবিধার জন্য নয়াদিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, হায়দরাবাদ, কোয়েম্বাত্তুর, আমদাবাদ, তিরুঅনন্তপুরমে ২৪ ঘণ্টার হেল্পলাইন ডেস্কও বসানোর পরিকল্পনা জানিয়েছেন সোনু সুদ।

নতুন এই অ্যাপ সম্পর্কে এক বিবৃতিতে সোনু সুদ জানিয়েছেন, দারিদ্ৰ রেখার নীচে থাকা যুবদের কর্মদক্ষতা বাড়ানোই তাঁর লক্ষ্য। এবং এই ক্ষেত্রে তিনি গ্রামীন স্তরে কাজ করা বিভিন্ন সমাজসেবী সংগঠন, সরকারি কর্মকর্তা, বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেছেন। যে সব পরিযায়ী শ্রমিকদের তিনি বাড়ি ফিরতে সাহায্য করেছিলেন তাদের সঙ্গেও তিনি আলোচনা করেছেন বলে জানিয়েছেন অভিনেতা। যাতে বাড়ি ফিরে কাজের জন্যে হন্যে হতে হয়, যাতে অনাহারে করে দিন কাটে, সবাই যাতে ভালো ভাবে থাকতে পারে সেই ব্যবস্থা করতেই এখন উদ্যোগী পরিযায়ী শ্রমিকদের ত্রাতা ও বলিউড অভিনেতা সোনু সুদ।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: