Life Style

ভোজনরসিক বাঙালির কাছে খাদ্যত্যাগ সত্যিই ভীষণ কঠিন বিষয়, কিন্তু এখন ‘জাস্ট নো চাপ’

সামান্য কিছু টিপস, কিছু কৌশল ব্যাস সারা দিনে যা কিছু খান

পল্লবী কুন্ডু : বাঙালি তো ভোজনরসিক হবেই। কিন্তু তাদের এই ভোজনরসিক সত্তা আজ হারিয়ে যাওয়ার পথে। কেন জানেন ? কারণ একটাই প্রেসার(Pressure), সুগার(Sugar), কোলেস্টেরল(Cholesterol)। খাওয়াদাওয়াটা উৎসবের দিনে যেন একটু বেশিই বৃদ্ধি পায় আর তাই সর্বদা মাথায় রাখতে হয় আমাদের খাদ্য তালিকা। কিন্তু এখন ভয় পেয়ে পিছিয়ে থাকার দিন গেছে। সামান্য কিছু টিপস, কিছু কৌশল ব্যাস সারা দিনে যা কিছু খান ‘জাস্ট নো চাপ’।

তাহলে চলুন আজ সেই বিষয় নিয়েই একটু বিশদে জেনে নেওয়া যাক। শরীরের পক্ষে যেটা সব চেয়ে ক্ষতিকর সেটা হল চিনি। চিনি রক্তে শর্করার পরিমাণ আর ওজন দু’টোই বাড়িয়ে দেয়। তাই বলে মিষ্টি বাদ দিয়ে তো উত্‍সব হতে পারে না। সরাসরি চিনি খাওয়ার বদলে গুড় খান। মিষ্টির বদলে এমন কিছু ব্যবহার করুন যা খাবারে মিষ্টত্ব আনবে কিন্তু কোনও ক্ষতি করবে না। যেমন খেজুর, অঞ্জির, কেশর ইত্যাদি।

পাশাপাশি আপনি যদি মিষ্টি শুনলেই সোনায় সোহাগা হন তাহলে আপনার জন্য আছে একটা দারুণ আইডিয়া। গুলাব জামুন আর রসগোল্লার মতো চিনির সাগরে সাঁতার দেওয়া মিষ্টি না খেয়ে ফ্রুট স্যালাড খান। পুষ্টি আর স্বাদ দু’টোই পাবেন। কম ফ্যাটের শ্রীখণ্ডও খেতে পারেন। ড্রাই ফ্রুটসের চেয়ে ভালো মুখমিষ্টি কিছুই হতে পারে না। কারণ ফলের মিষ্টিতে কোনও ক্ষতি হয় না। তাই এই দিওয়ালিতে ড্রাই ফ্রুটস বাড়িতে আনুন।

হ্যাঁ অবশ্যই কোনো কোনো ক্ষেত্রে দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো। কিন্তু করার কিচ্ছু নেই আপনার সাস্থ সবার আগে। ডার্ক চকোলেট নিশ্চিন্তে খেতে পারেন।দোকানের মিষ্টিতে কেজি কেজি চিনি আর কৃত্রিম রং থাকে। তাই নিজের স্বাস্থ্যের কথা মাথায় রেখে বাড়িতেই মিষ্টি বানিয়ে নিতে পারেন। চিনির পরেই পাত থেকে সরিয়ে রাখুন তেলে ভাজা খাবার। স্বাদে খেতে বেশি ভালো লাগলেও তেলে ভাজা আপনার স্বাস্থ্যের জন্য কাল হয়ে দাঁড়াচ্ছে। আর তাই ভাজা না খেয়ে রোস্ট করে খান। এতে স্বাদও বজায় থাকবে কিন্তু শরীরের কোনও ক্ষতি হবে না।

অন্যদিকে, শরীরের ক্ষতি করতে নুনও কিছু কম যায় না। এ কথা আপনার অজানা নয় যে নুন প্রেসার বাড়িয়ে দেয়। তাই যে বাদামে নুন আছে, সেটা না খেয়ে নুন ছাড়া বাদাম খান। ভাজাভুজি ডুবিয়ে খাওয়ার জন্য যে ডিপ ব্যবহার করেন তাতেও যে নুন থাকে ঢের, তাই সেটা বাদ দিয়ে দই জাতীয় কিছু ডিপ বেছে নিন। অন্যদিকে বেশ কিছু মানুষের কাছে পানীয় ছাড়া কোনো উৎসব যেন সত্যিই অসম্পূর্ণ রয়ে যায়। কিন্তু উত্‍সবের মরশুমে মদ্যপান না করে স্বাস্থ্যের কথা মাথায় রেখে রেড ওয়াইন বেছে নিন কারণ এতে ক্যালোরি অনেক কম থাকে। যা আপনার স্বাস্থ্যের জন্যেও ভালো, তবে অবশ্যই পরিমান মাফিক।

অতএব এবার উৎসবের মরশুমে যা কিছু খান কিন্তু আপনার স্বাস্থ্যের কথা মাথায় রেখে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: