Nation

‘প্রধানমন্ত্রী কন্যা বিবাহ যোজনা’ ! আদৌ কি সত্যি ?

প্রেস ইনফরমেশন ব্যুরো-এর তরফ থেকে আজ জানিয়ে দিয়েছে, কেন্দ্রীয় সরকার এই রমক কোনও প্রকল্প চালাচ্ছে না।

পল্লবী কুন্ডু : চলতি সময়তে সাধারণ আমজনতা ভীষণভাবে ডিজিটাল প্ল্যাটফর্ম নির্ভর হয়ে পড়েছেন। আর সেই বিশ্বাসেরই সুযোগ নিচ্ছে একাধিক সাইট। ভুয়ো খবরে(Fake News) ছেয়ে ফেলছে সাধারণের ড্রইং রুম। আর ঠিক এই ভাবেই সম্প্রতি একটি ভুয়ো খবর ছড়িয়েছে সোশাল মিডিয়ায়। মেয়েদের বিয়ের জন্য কেন্দ্রীয় সরকার নাকি ৪০ হাজার টাকা করে দিচ্ছে, এই দাবি করে ইউটিউবে একটি ভিডিয়ো প্রকাশিত হয়েছে। যদিও সেই দাবি খারিজ করে দিল প্রেস ইনফরমেশন ব্যুরো (PIB)।

প্রেস ইনফরমেশন ব্যুরো-এর তরফ থেকে আজ জানিয়ে দিয়েছে, কেন্দ্রীয় সরকার এই রমক কোনও প্রকল্প চালাচ্ছে না। ইউটিউবে যে ভিডিওটি ইতিমধ্যেই ভাইরাল হয়েছে তাতে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার কন্যা বিবাহের জন্য ‘প্রধানমন্ত্রী কন্যা বিবাহ যোজনা’-র আওতায় ৪০ হাজার টাকা করে দিচ্ছে। তবে এই খবরের সত্যতা প্রকাশ পেয়েছে আজ। প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে আজ জানানো হয়েছে, এই দাবিটি ভুয়ো। কেন্দ্রীয় সরকার এ জাতীয় কোনও প্রকল্প পরিচালনা করছে না। সোশাল মিডিয়ায় মিথ্যে প্রচার করা হচ্ছে। এই প্রচার ভিত্তিহীন।

বিগত কিছুমাস ধরে এই ভুয়ো খবরের রাজত্ব বেড়েছে বহুগুনে। বহুক্ষেত্রেই এই ডিজিটাল প্ল্যাটফর্মকে কেন্দ্র করে রীতিমত হয়রানির শিকার হতে হয়েছে একাধিক মানুষকে। সরকারি তরফ থেকে বিভিন্ন পদক্ষেপ নেওয়া সত্ত্বেও পরিনাম একই থাকছে। এইসমস্ত বিভ্রান্তিকর পোস্ট থেকে দূরে থাকতে জনগণকে জানানো হচ্ছে তারা যেন কোনও ভরসাযোগ্য সূত্রের ওপর-ই ভরসা রাখে এবং যাচাই করে নেয়। পাশাপাশি কোনো সন্দেহজনক কিছু চোখে পড়লেই তৎপর যেন প্রশাসনের সাথে যোগাযোগ করে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: