Big Story

কৃষক আন্দলোন ইতিহাস ফিরে আসে বার বার আসল দোষী কে তা বোঝা বড়ো দায়ে

৫১২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ কৃষক গোষ্ঠীর

তিয়াসা মিত্র : গতকাল থেকে অর্থাৎ মঙ্গলবার সকাল থেকেই সরকারের রাজ্য সরকারের নির্দেশ মতো সহায়ক মূল্যে ধান বিক্রি করতে না পেরে গাজলের ৫১২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন কৃষকেরা। চাঞ্চল্যকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে গাজোল থানার তুলসী ডাঙ্গা কিষাণ মান্ডি এলাকায়।

সূত্রে খবর তাদের মধ্যে একজনক্ষোবে ফেটে পড়েন এবং বলেন -” অন্ধকার রাত থেকে আমরা নিজেদের উত্‍পাদিত জমির ধান বিক্রি করার জন্য কিষাণ মান্ডি চত্বরে লাইন দিয়ে রয়েছি। কিন্তু সকাল ১১ টায় অফিস খোলার পর আমাদের জানিয়ে দেওয়া হয় কয়েকজনের কাছ থেকে সহায়ক মূল্য ধার নেওয়া হবে। তাও আবার ২৫ কুইন্টালের বেশি নেওয়া যাবে না। যেখানে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ছবি দিয়েই চাষীদের কাছ থেকে ৪৫ কু্ইন্টাল মাথাপিছু ধান বিক্রির নির্দেশ জারি করেছে রাজ্য সরকার। অথচ আমাদের কাছ থেকে সে সরকারি নির্দেশিকা মেনে ধান কেনার ব্যবস্থা করছে না সংশ্লিষ্ট এলাকার কিষাণ মান্ডি কর্তৃপক্ষ। অনেককে আবার কুপন না দিয়ে ফিরিয়ে দেওয়া হয়েছে।” এর ফলে স্পষ্ট বোঝা যায় যে তাদের সত্যি ধান বিক্রি করতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে।

দীর্ঘক্ষন আলোচনার পর সংশ্লিষ্ট এলাকার কিষাণ মান্ডি জাতীয় সড়কে বিক্ষোভকারীদের আশ্বস্ত করে পুলিশ অবরোধ তুলে দেওয়ার ব্যবস্থা করে।যদিও এ ব্যাপারে জেলা খাদ্য নিয়ামক দপ্তর এবং কৃষি বিপনন দপ্তরের পক্ষ থেকে কোনো রকম প্রতিক্রিয়া পাওয়া যায় নি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: