Science & Tech

বছর শেষে ফিরতে পারে পাবজি !

নামি কোম্পানি র সাথে বৈঠক সেরেছেন কোম্পানি, বছর শেষে গেমারদের জন্য সুখবর

পৃথা কাঞ্জিলাল : চিনা সেনার হঠাৎ লাদাখ সীমান্তে ভারতীয় সেনার আক্রমণের প্রতিবাদে ভারত বেশকিছু চাইনিজ অ্যাপ ব্যান করে দিয়েছিল। তার মধ্যেই ছিল জনপ্রিয় মোবাইল গেম পাবজি মোবাইল(Pub-g Mobile)। এই গেমটি পরে চীনা কোম্পানি টেনসেন্টের সাথে সম্পর্ক ছিন্ন করলেও এখন অব্দি ভারতে গেমটি খেলা যাচ্ছে না। এতদিন ভি পি এন ব্যবহার করে গেম টি খেলা গেলেও ৩০ ই অক্টোবরের পর থেকে পুরোপুরি বন্ধ হয়ে গেছে এই গেম ভারতে।

জানা যাচ্ছে পাবজি মোবাইল গেমটির খেলার প্রক্রিয়া, ডাটা সিকিউরিটি ও আরো অন্যান্য বিভিন্ন কারণে গেমটি ভারত থেকে ব্যান হয়েছে। গেমটির সাউথ কোরিয়ান কোম্পানি টেনসেন্টের সাথে সম্পর্ক ছিন্ন করে ভেবেছিল গেমটি আবার ভারতে লঞ্চ করতে পারবে কিন্তু সেটি হয়নি। তাহলে এখন প্রশ্ন থেকেই যাচ্ছে আর কোনদিন কি ভারতে পাবজি মোবাইল খেলা যাবে?

বর্তমানে পাবজি মোবাইল গেমটির কোম্পানি ভারতের বাজারে গেমটি লঞ্চ করার চেষ্টা করছে। তারা ভারতেই কোন ক্লাউড সার্ভিসের সন্ধানে আছে যারা তাদের গেমটির ডাটা সংরক্ষণ করতে পারবে। ভারতের ক্লাউড সার্ভিস হলে তথ্য চুরি হবে না। গেমটির কোম্পানি অফিশিয়ালি কোন তথ্য প্রকাশ না করলেও জানা যাচ্ছে হয়তো চলতি বছরের শেষের দিকেই ভারতে আবার খেলা যাবে এবং প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে জনপ্রিয় পাবজি মোবাইল। এই পাবজি বহু ইউটিউবার রাও খেলে থালেন যাদের থেকে তাদের একটা পরিমান অর্থ সঞ্চয়ে ও হয়।

পাবজি বন্ধ হবার ফলে অনেকেই দুঃখ প্রকাশ করেন। পাবজি মোবাইল জিও, ভারতী এয়ারটেল এবং পেটিএম এর মত নামি কোম্পানির সাথে ইতিমধ্যেই গেমটি লঞ্চ করা নিয়ে বৈঠক সেরেছেন। কিন্তু কার সাহায্য নিয়ে পাবজি ভারতে আসবে তা এখনো নিশ্চিত হয়নি। প্রসঙ্গত, চিনেও এই পাবজি মোবাইল লঞ্চ করার আগে সমস্যার সৃষ্টি হয়েছিল কারণ এই গেমটির মাধ্যমে হিংসা ছড়ায় বলে মনে করা হয়। আর সেই কারণেই ভারতেও ব্যান হয়েছে এই গেম। এরপর সাউথ কোরিয়ান কোম্পানিটি আবার ভারতী কি করে এই গেমটি আনবে, সেটাই দেখার।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: